BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এও এক ভারতবর্ষ, ১৭ বছর ধরে শিবলিঙ্গ গড়ছেন এই মুসলিম শিল্পী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 23, 2017 4:38 am|    Updated: July 23, 2017 4:38 am

This Muslim woman carving Shiva Lingams in Varanasi for 17 years

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৈচিত্রের মধ্যে ঐক্যের দেশ ভারতবর্ষ। এমন বিবিধের মাঝে মিলন মহানের দেশেও কিছু ধর্মের ধ্বজাধারীরা সবার উপরে মানুষ সত্য মানতে চান না। আমরা-ওরার জেরে রোজই রক্ত ঝরছে দেশের বিভিন্ন প্রান্তে। তবুও হুঁশ ফিরছে না প্রশাসনের। এমন বিভেদের মাঝেও আশার আলো দেখাচ্ছেন আরা আলমরা। বারাণসীর এই মুসলিম গৃহবধূ গত ১৭ বছর ধরে শিবলিঙ্গ হাতে গড়ে সম্প্রীতির বার্তা ছড়াচ্ছেন।

[ক্যাগের রিপোর্টে হুঁশ ফিরল, উন্নত হচ্ছে রেলের খাবার]

মনে হতে পারে, এমন তো হাজারো উদাহরণ রয়েছে গোটা দেশে। কিন্তু তাঁরা হয়তো আরা আলমের মতো দীপ্তকন্ঠে বলতে পারেন না, ‘এটাই আমাদের রুজি-রুটি। হিন্দু-মুসলিম বলে কিছু হয় না। আমরা সবার আগে ভারতীয়।’ ধর্ম নিয়ে হিংসা-হানাহানির মাঝেও নজির সৃষ্টি করছেন আরা। তাঁর মতো এমন বহু শিল্পীই আছেন দেশে। ঈশ্বরপ্রদত্ত গুণ নিয়ে নিঃশব্দে গড়ে চলেছেন হাজার হাজার শিবলিঙ্গ। নিজের কাজ নিয়ে গর্বিত আরার বক্তব্য, ‘এই শিল্প ঈশ্বরপ্রদত্ত। ভালবেসেই এই কাজ করি আমরা।’ কিন্তু মুসলিম হয়ে শিবলিঙ্গ তৈরি? শিল্পীর যুক্তি, ‘সবার আগে আমরা ভারতীয় এবং সর্বদা থাকব। যখন শিল্পের প্রশ্ন আসে তখন হিন্দু-মুসলিম বলে কিছু হয় না।’

[‘ফ্রি’-তে JioPhone হাতে পেতে এখনই করুন এই কাজটি]

ধর্মের নামে বিভেদের আগুনে জ্বলছে দেশ। এই সময়ে আরও বেশি করে প্রয়োজন এমন শিল্পীদের। বেঁচে থাকুক সেই শিল্প যা সম্প্রীতির সেতুবন্ধন করে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে