BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ক্যানসারে আক্রান্ত দলাই লামা! কেন মাথাচাড়া দিচ্ছে জল্পনা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 12, 2018 11:53 am|    Updated: June 12, 2018 11:53 am

Tibetan spiritual head Dalai Lama suffering from cancer!

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যানসারে আক্রান্ত দলাই লামা! এমনই দাবি করা হয়েছে সংবাদমাধ্যম ‘দ্য কুইন্ট’-এর পক্ষ থেকে। একটি সূত্রকে উদ্ধৃত করে এই দাবি করেছে সর্বভারতীয় সংবাদমাধ্যমটি। জানিয়েছে, প্রস্টেট ক্যানসারে আক্রান্ত ধর্মগুরু। গত দুই বছর ধরে আমেরিকায় চিকিৎসা করাতে যাচ্ছেন তিনি। ফেব্রুয়ারি মাস থেকে ভারতও বিষয়টি জানে। এমনকী চিনও বহুদিন ধরেই তা জানে। কিন্তু তিব্বতি প্রশাসনের তরফ থেকে এই সংক্রান্ত যাবতীয় খবর অস্বীকার করা হয়েছে।

[বুলেট ট্রেনের জন্য কাটা পড়বে দেড় লক্ষ গাছ, প্রতিবাদে শুরু আন্দোলন]

অশীতিপর ধর্মগুরুর অসুস্থতা নিয়ে বহুদিন ধরেই চলছিল জল্পনা। চলতি বছরের মার্চ মাসে দলাই লামার বিদেশ সফরে কাটছাঁট করা হয়। বলা হয়, ধর্মগুরুর বয়স হয়েছে তাই পৃথিবীর সমস্ত জায়গায় তাঁর পক্ষে যাওয়া সম্ভব নয়। এরপর থেকেই গুঞ্জন শোনা যায়, ক্যানসারে আক্রান্ত দলাই লামা। আমেরিকার মায়ো ক্লিনিকে চিকিৎসা চলছে তাঁর। কিন্তু ক্যানসার ধর্মগুরুর শরীরে ছড়িয়ে পড়েছে। আর মারণ এই রোগ অন্তিম পর্যায়ে রয়েছে। তাই আশার আলো দেখছেন না ডাক্তাররা।

মার্চ মাসে ভারতে এসেছিলেন দলাই লামা। কাশ্মীর ও ধর্মশালায় দু’টি অনুষ্ঠানে যোগ দেন তিনি। তখনও ধর্মগুরুর শরীরের অবস্থা বেশ খারাপ ছিল। সহকারীদের হাত ধরে হাঁটতে হচ্ছিল তাঁকে। অনেকক্ষণ বসার পর ওঠার সময় একটু বেসামালও হয়েছিলেন। অসুস্থতার কারণে দলাই লামার পোশাকেরও পরিবর্তন হয়েছে। শোনা গিয়েছে, একটি বাড়তি চাদর জড়ানো থাকে তাঁর গায়ে। কুইন্ট-এর দাবি, অসুস্থতার কারণে ‘কোলোস্টোমি ব্যাগ’ নিয়ে চলতে হয় ধর্মগুরুকে। তা ঢাকতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

[পুরোহিতের উদ্যোগে শিবমন্দিরে ইফতার, আরতিস্থলে নমাজ পড়লেন ৫০০ মুসলিম]

ওদিকে আবার, দলাই লামার ‘নির্বাসনে ৬০ বছর’ ২০১৯-এর পরিবর্তে ২০১৮-তেই উদযাপন করছে তিব্বতি প্রশাসন। অসুস্থতার কথা মাথায় রেখেই কি এমনটা করা হচ্ছে? উঠেছে সেই প্রশ্ন। পাশাপাশি আরও একটি প্রশ্ন উঠেছে। তাহলে চতুর্দশ দলাই লামার উত্তরসূরি কে হবে? ধর্মগুরু জানিয়েছিলেন, ৯০তম জন্মদিনে উত্তরাধিকারীর নাম বলবেন। তা কি তিনি করে যেতে পারবেন? উত্তর সময়ই দেবে। আপাতত পুরোটাই জল্পনা বলে দাবি তিব্বতি প্রশাসনের।

[কোকাকোলা বিতর্কে টুইটারে নেটিজেনদের কোপে রাহুল গান্ধী]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে