৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের বিরোধিতা, লোকসভায় সরব তৃণমূল সাংসদ নুসরত

Published by: Sucheta Sengupta |    Posted: December 3, 2021 3:17 pm|    Updated: December 3, 2021 5:15 pm

TMC MP Nusrat Jahan slams Centre's PSU disinvestment bid in Parliament | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির (PSU) বেসরকারিকরণের দিকে ঝুঁকছে কেন্দ্রীয় সরকার। এর বিরোধিতায় বরাবরই সরব হয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে বাংলার শাসকদল তৃণমূল (TMC)। আর সংসদের শীতকালীন অধিবেশনে এবার কেন্দ্রের এহেন পদক্ষেপের বিরুদ্ধে নিজের বক্তব্য পেশ করলেন তৃণমূলের তারকা সাংসদ নুসরত জাহান (Nusrat Jahan)। কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে তাঁর মত, সংসদে এ সম্পর্কে বিবৃতি দিন প্রধানমন্ত্রী। লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ে কেন্দ্র কী ভাবছে, তা স্পষ্ট করুন প্রধানমন্ত্রী। 

কোল ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া, সেল- এর মতো একাধিক লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের (Privatization) পরিকল্পনা করছে কেন্দ্র। আমজনতার আর্থিক উন্নয়নের জন্য তৈরি এসব সংস্থার দায়িত্ব আচমকাই ছেড়ে দিতে চায় কেন্দ্র। সেই কারণে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এর বিরোধিতায় বরাবরই সবচেয়ে বেশি সরব হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দল। বারবার বিজেপিকে বিঁধতে গিয়ে এই প্রসঙ্গ তুলে এনেছেন তৃণমূল সুপ্রিমো। এসব সিদ্ধান্তের মাধ্যমে দেশের আর্থিক পরিস্থিতিকে আরও দুর্বল করে দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছেন তিনি।

[আরও পড়ুন: ভারত মহাসাগরে রয়েছে চিনা নৌবহর, কড়া নজর রাখছে ভারতীয় নৌসেনা]

এবার লোকসভায় দলীয় লাইন মেনেই সরব হলেন বসিরহাটের (Basirhat) তারকা সাংসদ নুসরত জাহান। শীতকালীন অধিবেশন চলাকালীন শুক্রবার সংসদের নিম্নকক্ষে দাঁড়িয়ে নুসরত স্পষ্ট বলেন, ”লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির শেয়ার বিক্রির মাধ্যমে সরকার এখন কোষাগার ভরাতে চাইছে। কিন্তু কেন লাভজনক সংস্থার উপর এই কোপ? যদি বেসরকারিকরণের পথেই হাঁটতে হয়, তবে রুগ্ন সংস্থাগুলিকে বিক্রি করে পুনরুজ্জীবনের উদ্যোগ নেওয়া হোক। সরকারের কাছে আমার অনুরোধ যে পিপিপি (PPP) মডেলে সেসব অলাভজনক সংস্থাগুলিকে বিক্রির ব্যবস্থা করা হোক। আমার দল বরাবরই এভাবে লাভজনক সংস্থার উপর কোপ ফেলার বিরোধী। আমিও ফের সেকথাই মনে করিয়ে দিলাম।” 

[আরও পড়ুন: কাশ্মীরে অটুট রয়েছে গণতন্ত্র, রাষ্ট্রসংঘকে সপাট জবাব বিদেশ মন্ত্রকের]

লোকসভা কক্ষে দাঁড়িয়ে নুসরত জাহান আরও বলেন, ”প্রধানমন্ত্রী সংসদে এসে বিবৃতি দিয়ে বলুন যে লাভজনক সংস্থাগুলিকে নিয়ে কী পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। এসব সংস্থার কর্মীরা নিজেদের চাকরি নিয়ে অনিশ্চয়তায় ভুগছেন। সংসদে কেন্দ্রের অবস্থান স্পষ্ট করে তাঁদের আশ্বস্ত করুন।” এদিন সংক্ষিপ্ত বক্তব্যেই নুসরত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে যেভাবে সকলের দৃষ্টি আকর্ষণ করেন, তা বেশ প্রশংসিত হয়েছে। হাজারও বিতর্ক এড়িয়ে তিনি যে জনপ্রতিনিধি হিসেবে নিজের কর্তব্যে অবিচল, তাও বোঝালেন তারকা সাংসদ। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে