Advertisement
Advertisement
TMC Budget Session

মূল্যবৃদ্ধি, স্টেট ব্যাংকে সঞ্চয়ের সুরক্ষা-সহ ৬ দাবিতে বাজেট অধিবেশনে সরব হবে তৃণমূল

সাধারণ মানুষের সঙ্গে সম্পর্ক রয়েছে সেই বিষয়গুলি নিয়েই সংসদে সরব হবে তৃণমূল।

TMC will raise issues like price hike at savings at SBI or LIC on budget session | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:March 9, 2023 11:47 am
  • Updated:March 9, 2023 1:44 pm

নন্দিতা রায়, নয়াদিল্লি: সংসদের বাজেট অধিবেশনের (Budget Session) দ্বিতীয় পর্বে কেন্দ্র সরকারকে চাপের মুখে ফেলার জন্য দলীয় রণকৌশল তৈরি করে দিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের (TMC) সংসদীয় দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়, রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েনকে নিয়ে আলোচনা করে মমতা যে রণকৌশল ঠিক করে দিয়েছেন ইতিমধ্যেই সেই মতো কাজও শুরু হয়ে গিয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তথা এসবিআই, এলআইসি-র মতো প্রতিষ্ঠানে সাধারণ মানুষের কষ্টার্জিত সঞ্চয়ের সুরক্ষা, মূল্যবৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় জিনিসের পাশাপাশি রান্নার গ্যাসের দাম বৃদ্ধি, যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর আঘাত, রাজনৈতিক প্রতিহিংসা, কেন্দ্রীয় সংস্থার অপব্যহার, কর্মসংস্থান ও বেকারত্ব, মহিলা সংরক্ষণ বিল, জাতীয় সীমান্ত সুরক্ষা মজবুত করা মূলত এই ছয়টি বিষয় নিয়ে সংসদে সরব হতে হবে বলেই নির্দেশ দিয়েছেন মমতা। সাধারণ মানুষের সঙ্গে যুক্ত রয়েছে, এমন বিষয়টিগুলি নিয়ে নিজের দলকে সংসদে অগ্রণী ভূমিকায় দেখতে চান তিনি।

Advertisement

[আরও পড়ুন: ভারতে বিদেশি হস্তক্ষেপের দাবি! রাহুল গান্ধীকে তোপ বিজেপির]

বুধবার ডেরেক এ প্রসঙ্গে জানিয়েছেন, “সংসদে তৃণমূলের রণকৌশল ঠিক করে দিয়েছেন আমাদের সংসদীয় দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাধারণ মানুষের সঙ্গে সম্পর্ক রয়েছে বা তাদেরকে প্রভাবিত করেছে, এমন বিষয়গুলি সামনে রেখেই সংসদে সরব হবে তৃণমূল। পাশাপাশি আমাদের দাবিগুলিকেও তুলে ধরব। তা রাজ্যের পাওনা হোক বা মহিলা সংরক্ষণ বিল অবিলম্বে পাস করানো। সংসদে আমাদের দলীয় সাংসদদের মধ্যে ৩৬ শতাংশ মহিলা প্রতিনিধি রয়েছে।”

Advertisement

এদিকে, নাম না করলেও তৃণমূলের তালিকার প্রথমেই যে এসবিআই, এলআইসি-র বিষয়টিকে রাখা হয়েছে তা আদানি ইস্যুর উত্থাপন, সে কথা বলার অপেক্ষা রাখে না। আবার যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর আঘাত বিষয়টিতে আলোচনার দাবির মাধ্যমেই কেন্দ্র সরকার যে রাজ্যগুলিকে আর্থিকভাবে ‘অবরুদ্ধ’ করার চেষ্টা করছে এবং বাংলার প্রাপ্য আটকে রাখা হয়েছে তা নিয়ে সরব হবে তৃণমূল। সূত্রের খবর, তৃণমূলের পক্ষ থেকে বুধবারই এসবিআই, এলআইসি এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাতের বিষয়গুলির উপর আলোচনার দাবিতে সংসদে নোটিস দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: কুন্তলের সঙ্গে ‘আর্থিক লেনদেন’, নিয়োগ দুর্নীতি মামলায় অভিনেতা বনি সেনগুপ্তকে তলব ইডি’র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ