১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নোবেল শান্তি পুরস্কারের জন্য ‘মনোনীত’ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি!

Published by: Subhajit Mandal |    Posted: September 25, 2018 3:07 pm|    Updated: September 25, 2018 3:07 pm

TN  BJP leader nominates PM Modi for Nobel Peace Prize

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯ নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। না, নোবেল কমিটি মোদিকে মনোনীত করেননি। মনোনীত করেছেন তাঁর দলেরই এক নেত্রী। হ্যাঁ, তামিলনাড়ুর বিজেপি সভানেত্রী তামিলসাই সৌন্দরাজন। বিজেপি নেত্রীর দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের উদ্বোধন করেছেন। তাই এবছরের নোবেল শান্তি পুরস্কার মোদিরই পাওয়া উচিত।

[সুপ্রিম নির্দেশে এবার দাগী অপরাধীদের ভোটে লড়তে বাধা রইল না]

সৌন্দরাজন একা নন,তাঁর স্বামী প্রফেসর ড. পি সৌন্দরাজনও প্রধানমন্ত্রীকে মনোনীত করেছেন। ড. পি সৌন্দরাজন তামিলনাড়ুর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নেফ্রোলজি বিভাগের বিভাগীয় প্রধান। একটি বিবৃতি দিয়ে তামিলসাই এবং পি সৌন্দরাজন দাবি করেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুগান্তকারী প্রকল্পের ফলে ভারতের লক্ষ লক্ষ মানুষের জীবনযাত্রা বদলে দেবে, বিশেষ করে যারা প্রান্তিক এবং অসমর্থ। ভারতীয়দের দারিদ্র্যের অন্যতম প্রধান কারণ চিকিৎসার বিশাল খরচ। প্রধানমন্ত্রীর নয়া প্রকল্পের ফলে চিকিৎসার খরচ কমবে ফলে, দারিদ্র কমবে।”

[প্রধানমন্ত্রী চোরেদের সর্দার! ‘প্রমাণ’ দিয়ে বিস্ফোরক টুইট রাহুলের]

তামিলনাড়ু বিজেপির সভানেত্রী একা নন, তিনি দেশের সব সাংসদ এবং বিশ্ববিদ্যালয়ের প্রফেসরদের কাছে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রীকে মনোনীত করার জন্য। ২০১৯ নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ জানুয়ারি। সেপ্টেম্বর মাস থেকেই শুরু হয়েছে মনোনয়ন প্রক্রিয়া। যে কোনও দেশের সাংসদ, শিক্ষাবিদ, বিজ্ঞানী এবং অধ্যাপকরা চাইলেই যে কোনও ব্যক্তিকে মনোনীত করতে পারেন নোবেল পুরস্কারের জন্য। হাজার হাজার আবেদনপত্রের মধ্যে কয়েকটিকে বেছে নেয় নোবেল কমিটি এবং নোবেল পুরস্কারের সঙ্গে যুক্ত চারটি সংস্থা। এখন প্রধানমন্ত্রীর এই মনোনয়ন গৃহীত হয় কিনা সেটা দেখার অপেক্ষায় দেশবাসী। তবে, আপাতত কিন্তু তামিলসাইয়ের কীর্তিতে নেটদুনিয়ায় উঠছে হাসির রোল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে