BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সুপ্রিম রায়ে স্বস্তিতে টেলিকম সেক্টর, বকেয়া মেটাতে ১০ বছর সময় দিল শীর্ষ আদালত

Published by: Paramita Paul |    Posted: September 1, 2020 12:57 pm|    Updated: September 1, 2020 12:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন করে অক্সিজেন পেল টেলিকম (Telecom) সংস্থাগুলি। দেউলিয়া হওয়ার হাত থেকে বাঁচিয়ে দিল সু্প্রিম রায়। টেলিকম সংস্থাগুলির বকেয়া প্রায় ১.৬ লক্ষ কোটি টাকার স্পেকট্রাম ও লাইসেন্স ফি (AGR) মেটানোর জন্য ১০ বছর বরাদ্দ করল সুপ্রিম কোর্ট।

এদিন বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে বকেয়ার ১০ শতাংশ মিটিয়ে দিতে হবে। বাকি অর্থ একাধিক কিস্তিতে আগামী বছরের ১ এপ্রিল থেকে ২০৩১ সালের ৩১ মার্চের মধ্যে শোধ করতে পারবে টেলিকম সংস্থাগুলি। প্রতি বছর ৭ ফেব্রুয়ারির মধ্যে এই বকেয়া মেটাতে হবে বলেও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে যে সংস্থা সেই নির্দেশ পূরণে ব্যর্থ হবে, তাদের আদালত অবমাননার দায়ে শাস্তি দেওয়া হবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত। এই সুপ্রিম রায়ে টেলিকং সংস্থাগুলি যে নতুন করে অক্সিজেন পেল তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন : EMI স্থগিত রাখার মেয়াদ দু’বছর বাড়াতে পারে কেন্দ্র, জানাল শীর্ষ আদালতে]

উল্লেখ্য, কেন্দ্রের টেলিকম মন্ত্রকের কাছে ভোডাফোন আইডিয়া (Vodafone Idea), এয়ারটেল (Airtel)-সহ বড় টেলিকম সংস্থার বিপুল অর্থ বকেয়া রয়েছে। AGR বাবদ ভোডাফোন আইডিয়ার একটা সময় বকেয়া ছিল ৫৮ হাজার ২৫৪ কোটি টাকা। তার মধ্যে মোটে সাত হাজার কোটি টাকা মিটিয়েছে তারা। অন্যদিকে, ভারতী এয়ারটেলের বকেয়ার পরিমাণ ছিল ৪৩,৯৮০ কোটি টাকা। এখনও তাদের ২৫,৯৭৬ কোটি টাকা মেটাতে হবে। এককালীন এই অর্থ মেটাতে হলে কার্যত পথে বসতে হত এই সংস্থাগুলিকে। সুপ্রিম কোর্টের নির্দেশে কিছুটা হলেও স্বস্তির হাওয়া টেলিকম ক্ষেত্রে।

[আরও পড়ুন : কোভিডবিধি মেনেই শেষকৃত্য সম্পন্ন হবে প্রাক্তন রাষ্ট্রপতির, শেষ শ্রদ্ধা মোদির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement