BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সুদের হার কমাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 24, 2017 10:02 am|    Updated: October 3, 2019 6:23 pm

Towing SBI line BOI slashes interest rate

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ‘স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’র পথেই হাঁটল ‘ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’। বৃহস্পতিবার সুদের হার কমাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, যে সমস্ত গ্রাহকের গচ্ছিত আমানতের অঙ্ক ৫০ লক্ষের মধ্যে, তাঁদের বার্ষিক ৩.৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে। অন্যদিকে, যেসব আমানতকারী ব্যাঙ্কে ৫০ লক্ষ টাকার বেশি রেখেছেন, তাঁরা বছরে ৪ শতাংশ হারে সুদ পাবেন। অন্যদিকে, শুক্রবার দুশো টাকার নোট বাজারে আনতে চলেছে ‘রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’।

[৫০০ টাকার দু’রকম নোট ছাপাচ্ছে আরবিআই, বিস্ফোরক অভিযোগ কংগ্রেসের]

বৃহস্পতিবার থেকে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের সেভিং অ্যাকাউন্টে দ্বিস্তরীয় রেটের পরিষেবা দিতে শুরু করছে। ৩১ জুলাই সুদের হার কমানোর সিদ্ধান্ত নেয় এসবিআই। যে গ্রাহকদের অ্যাকাউন্টে এক কোটি বা তার কম টাকা গচ্ছিত রয়েছে তাঁরা বার্ষিক ৩.৫ শতাংশ হারে সুদ পাবেন বলে জানানো হয়েছিল। এই একই পথে হাঁটে ব্যক্তিগত মালিকানাধীন ব্যাঙ্কগুলিও। চলতি মাসের শুরুতে সুদের হার কমায় এইচডিএফসি, অ্যাক্সিস, ব্যাঙ্ক অফ বরোদা ও কর্ণাটক ব্যাঙ্ক।

[নোট বাতিলের সুফল নিয়ে জেটলির বক্তব্য ভুল, দাবি কংগ্রেসের]

উল্লেখ্য, নোট বাতিলের পর কালো টাকার কারবারি ও হাওয়ালা চক্রের রমরমা বেশ থিতিয়ে গিয়েছিল। তবে ফের নিজেদের সংগঠিত করে আসরে নেমেছে তারা। তাই ওই চক্রের কোমর ভাঙতেই ২০০ টাকার নয়া নোটের প্রচলন করতে চলেছে আরবিআই। ওই মূল্যের প্রায় ৫০ কোটি নতুন নোট ছাপা হবে। এর দ্বারা বাজারে নোটের জোগান স্বাভাবিক থাকবে, খবর আরবিআই সূত্রে। ‘স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’র প্রধান অর্থনীতিবিদ সৌম্যকান্তি ঘোষ জানিয়েছেন, নয়া নোট বাজারে আসলে সাধারণ মানুষের উপকার হবে। ৫০০ ও ২০০০ টাকার খুচরো নিয়ে জনসাধারণকে সমস্যার মুখে পড়তে হয়। এবার সেই সমস্যার সমাধান মিলবে বলেই মনে করছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে