১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দিল্লিতে যানজটে এক বছরে নষ্ট হয় কোটি টাকার তেল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 5, 2017 11:14 am|    Updated: February 5, 2017 11:14 am

traffic congestion caused rs. 60000 crore fuel lost in delhi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দিন রাস্তা-ঘাটে বেড়েই চলেছে গাড়ির সংখ্যা। আর সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে যানজট। শুধুমাত্র দিল্লিতেই যানজটের কারণে নষ্ট হয় ৬০ হাজার কোটি টাকার তেল। শুধু যানজট নয়, গাড়ির উৎপাদনশীলতা হ্রাস, বায়ুদূষণ এবং দুর্ঘটনার ফলেও নষ্ট হচ্ছে তেল। আইআইটি-মাদ্রাজ প্রকাশিত একটি রিপোর্টে এমনটাই জানান হয়েছে।

ভবিষ্যতেও যে এর হাত থেকে নিস্তার নেই, সেটাও বলা হয়েছে রিপোর্টে। দাবি করা হয়েছে, ব্যবস্থা না নিলে ২০৩০ সালের মধ্যে তেল অপচয়ের পরিমাণটা ৯৮ হাজার কোটি টাকার ঘরে পৌঁছে যাবে।রিপোর্টে বাসের জন্য আলাদা রাস্তার সুপারিশও করা হয়েছে।

গত কয়েকবছরে দিল্লিতে একাধিক ফ্লাইওভার হয়েছে। এছাড়া একাধিক রাস্তার সম্প্রসারণও হয়েছে। তবুও যানজট কাটেনি। সকাল ৯ টা থেকে রাত ৯টা পর্যন্ত শহরের বড় বড় রাস্তাগুলিতে যানজট নিত্যদিনের ঘটনা। গুরগাঁও, ফরিদাবাদ, নয়ডা এবং গাজিয়াবাদের সঙ্গে সংযোগকারী রাস্তাগুলির অবস্থা আরও খারাপ থাকে।

হ্যারি রেমন্ড জোসেফ নামের এক ছাত্র বলেন, ‘২০১২ সালে আইআইএম-কলকাতার তরফ থেকে একটি সমীক্ষা করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল জাতীয় সড়কে যানজটের কারণে প্রায় ৬০ হাজার কোটি টাকার তেল নষ্ট হয়েছে। কিন্তু আমাদের সমীক্ষায় দেখা গিয়েছে, শুধুমাত্র রাজধানীতেই এই পরিমাণ তেল নষ্ট হয়।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে