২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সুব্রত বিশ্বাস: শীত আসছে। কুয়াশার দাপটের পাশাপাশি তাপমাত্রা হেরফের হওয়ার জন্য মাঝেমধ্যেই লাইনে ফাটল দেখা দেয়। এই কারণে ট্রেন চলাচল নিয়ন্ত্রিত হবে। দক্ষিণ-পূর্ব রেল জানিয়েছে, কুয়াশার পরিস্থিতি বুঝে ট্রেন চালাবেন চালক। দৃশ্যমানতা বুঝেই ট্রেনের গতি নিয়ন্ত্রণে রাখবেন চালক ও গার্ড। কুয়াশাপ্রবণ এলাকায় সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় রাখা হবে ট্রেনের গতি। আর এই ঘোষণা করে শীতকালে ট্রেন চলাচলে অত্যধিক বিলম্বের ইঙ্গিত দিয়েই রাখল রেল।
লাইনের ফাটল দেখা দেওয়ায় রাতেও ট্র্যাকম্যান সক্রিয় থাকবেন। পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনে তদারকিতে থাকবেন ইন্সপেক্টর পদমর্যাদার কর্মী। কুয়াশাপ্রবণ এলাকায় ‘ফগ সিগন্যাল’ ব্যবহার করা হবে। দৃশ্যমানতা না থাকলে ট্রেন দাঁড় করিয়ে রাখবেন চালক ও গার্ড। ট্রেনের নিরাপত্তার জন্য এই আইন অবশ্য মেনে চলবেন চালক। ফলে বিলম্ব নিয়ে অহেতুক বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি না করার জন্য যাত্রীদেরও সচেতন থাকতে অনুরোধ করেছে রেল।

[ আরও পড়ুন:  ন্যায্য ছুটি পেতে দিতে হবে একগুচ্ছ প্রশ্নের উত্তর, নয়া নির্দেশিকায় ক্ষুব্ধ আরপিএফ কর্মীরা ]

অন্যদিকে, যাত্রী নিরাপত্তাতেও জোর দিচ্ছে রেল। কোচ রক্ষণাবেক্ষণেও কোনওরকম গাফিলতি চলবে না। শুক্রবার লিলুয়া ওয়ার্কশপের কোচ রক্ষণাবেক্ষণ পরিদর্শন করে রেলকর্তাদের এমনই নির্দেশ দেন রেল বোর্ডের মেটেরিয়াল ম্যানেজমেন্টের সদস্য পি সি শর্মা। এলএইচবি কোচ রক্ষণাবেক্ষণের গুণগত মান খতিয়ে দেখে তিনি বলেন, অতিরিক্ত ব্যয় কমিয়ে লক্ষ্য রাখতে হবে রক্ষণাবেক্ষণের কাজে যেন ত্রুটি না থাকে। ত্রুটি বর্জন করে রেল যাত্রা নিরাপদ রাখতে হবে। পাশাপাশি স্বাচ্ছন্দ্য যাতে অটুট থাকে, সেদিকেও লক্ষ্য রাখতে হবে।
এর জন্য সব প্রচেষ্টা ও ব্যবহৃত সামগ্রীর গুণগত মান বজায় রাখতে হবে। দেশে বিভিন্ন জায়গায় ট্রেনের কোচের নিচের স্প্রিং ভেঙে যাচ্ছে। তা পরীক্ষা করার জন্য ওয়ার্কশপে নতুন স্প্রিং টেস্টিং মেশিন বসানো হল। যার উদ্বোধন করলেন পি সি শর্মা। বেলুড় স্ক্র্যাপ ইয়ার্ড পরিদর্শন করে তিনি নির্দেশ দেন, স্ক্র‌্যাপ কেনাবেচাতে স্বচ্ছতার সঙ্গে উপযুক্ত ক্র‌্যাপ বিক্রি করে জায়গা পরিচ্ছন্ন করে রাখতে হবে। স্ত্র্যাপ দিয়ে তৈরি মূর্তি ‘ত্রিভুবন শক্তিম’-এর উদ্বোধন করেন তিনি। এদিন তাঁকে পরিদর্শনে সহযোগিতা করেন চিফ ওয়ার্কস ম্যানেজার হরিপ্রসাদ শর্মা।

[ আরও পড়ুন: ‘আসাদউদ্দিন ওয়েইসি দ্বিতীয় জাকির নায়েক হতে চলেছেন’, মন্তব্য বাবুল সুপ্রিয়র]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং