BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার নারীর নদীতে স্নানেও নিষেধাজ্ঞা তীর্থক্ষেত্রের!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 2, 2016 4:33 pm|    Updated: December 2, 2016 4:33 pm

Travancore Devaswom Board bars women from bathing in river Pampa

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা কথা প্রচলিত আছে বটে- নারী নরকের দ্বার! কিন্তু সে তো অবক্ষয়িত ভারতীয় সমাজব্যবস্থা এবং পুরুষতন্ত্রের প্রচার! নিশ্চয়ই সেই কথাটা মাথায় রেখে এবার নারীর পবিত্র নদীতে স্নানে নিষেধাজ্ঞা জারি করেনি সবরীমালা মন্দির কর্তৃপক্ষ?
দক্ষিণ ভারতের অন্যতম পবিত্র এবং গুরুত্বপূর্ণ এই তীর্থক্ষেত্রের পথে পড়ে পম্পা নদী। ভক্তরা অনেকেই সেই নদীতে স্নান সেরে তার পর মন্দিরে প্রবেশ করেন। কিন্তু, এবার মন্দির কর্তৃপক্ষের তরফে শোনা গেল এক বিচিত্র ফরমানের কথা- এবার থেকে নারীরা না কি আর পম্পা নদীতে স্নান করে মন্দিরে প্রবেশ করতে পারবেন না! হঠাৎ কেন এরকম এক সিদ্ধান্ত?
ত্রিবাঙ্কুর দেবাশ্বম বোর্ডের প্রধান প্রয়ার গোপালকৃষ্ণন জানিয়েছেন, কারণটা একান্তই ধর্মীয়! বরাবরই দক্ষিণ ভারতের এই তীর্থস্থান ধর্মীয় প্রথা রক্ষার উপরে অত্যধিক জোর দেয়। তাই গোপালকৃষ্ণনের বক্তব্য- তীর্থযাত্রার প্রথায় কোথাও পম্পা নদীতে স্নানের উল্লেখ নেই। তাই ওই প্রথা নিষ্প্রয়োজন!
কিন্তু তাতেও প্রশ্নের সন্তোষজনক উত্তর মিলছে না। কেন না, তীর্থস্থান কর্তৃপক্ষ কিন্তু পুরুষ-নারী নির্বিশেষে পম্পায় স্নান বন্ধের নির্দেশ দেয়নি। এই নির্দেশ কেবল নারীদের জন্যই! কেন, তার কোনও উত্তর নেই!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে