BREAKING NEWS

১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

ইতিহাসে প্রথম, ভারত সফরে এসে বিরোধীদের সঙ্গে দেখা করবেন না মার্কিন প্রেসিডেন্ট!

Published by: Subhajit Mandal |    Posted: February 22, 2020 11:22 am|    Updated: February 22, 2020 11:22 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত সফরে এসে বিরোধী দলের কোনও প্রতিনিধির সঙ্গে দেখা করবেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ইতিহাসে এই প্রথমবার এমন ঘটনা ঘটছে। শেষবার যখন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতে আসেন, তখনও সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) নেতৃত্বে কংগ্রেসের একটি প্রতিনিধিদল তাঁর সঙ্গে দেখা করে। কিন্তু, এবারে ট্রাম্পের সঙ্গে বিরোধীদের কোনও প্রতিনিধিদলের দেখা করার কর্মসূচি নেই।

Rahul-Resign
সূত্রের খবর, ট্রাম্প এলে তাঁকে অভ্যর্থনা জানাতে হাজির থাকবেন রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ। তবে, সরকারিভাবে কংগ্রেসের কোনও প্রতিনিধিদল তাঁর সঙ্গে দেখা করবে না। কংগ্রেসের দাবি, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার জন্য তাঁদের কাছে কোনও প্রস্তাবই আসেনি। দলের বর্ষীয়ান নেতা আনন্দ শর্মা (Anand Sharma) শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, সাধারণত কোনও দেশের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি এলে তাঁরা যদি কংগ্রেস নেতাদের সঙ্গে দেখা করতে চান, তাহলে তাঁদের তরফে সরকারিভাবে কংগ্রেসকে প্রস্তাব দেওয়া হয়। এবার ট্রাম্পের তরফে তেমন কোনও প্রস্তাব আসেনি। মার্কিন প্রেসিডেন্ট দলের নেতাদের সঙ্গে দেখা করার প্রস্তাব না দেওয়ায় কংগ্রেস যে ক্ষুব্ধ তা বোঝা গিয়েছে তাঁদের আক্রমণের ভাষাতেই। আনন্দ শর্মা সরকারকে পরামর্শ দিয়েছেন, ট্রাম্পের সফর যেন তাঁর নির্বাচনী প্রচারের মঞ্চে পরিণত না হয়, তা নিশ্চিত করতে।

PM Modi & Donald Trump

[আরও পড়ুন: ‘পাকিস্তান জিন্দাবাদ বলে মেয়ে ভুল করেছে’, স্বীকার করলেন অমূল্যার বাবা]

আগামী ২৪ ফেব্রুয়ারি ৩৬ ঘণ্টার ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। এই সফরে মার্কিন প্রেসিডেন্ট মূলত আহমেদাবাদ এবং উত্তরপ্রদেশে সময় কাটাবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একাধিক কর্মসূচি রয়েছে তাঁরা। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে তাঁকে স্বাগত জানাতে ‘নমস্তে প্রেসিডেন্ট ট্রাম্প’ নামের একটি অনুষ্ঠানেরও আয়োজন করেছে ভারত। মার্কিন প্রেসিডেন্টের যাওয়ার কথা গান্ধীজির স্মৃতি বিজড়িত সবরমতী আশ্রমেও। এত ঠাসা কর্মসূচির মধ্যে বিরোধীদের জন্য হয়তো সময়ই বের করতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট। যা একপ্রকার বঞ্চনার শামিল বলেই মনে করছে কংগ্রেস।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement