BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আলোচনাতেই মিটবে কাশ্মীর সমস্যা, আশা তুরস্কের প্রেসিডেন্টেরও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 1, 2017 9:05 am|    Updated: May 1, 2017 9:05 am

Turkish President Erdogan urges India-Pak to solve Kashmir issue via dialogue

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে সফরে আসার প্রাক্কালে কাশ্মীর সমস্যা নিয়ে মুখ খুলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান। গঠনমূলক দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে কাশ্মীর সমস্যার সমাধান করুক ভারত ও পাকিস্তান। এমনটাই মন্তব্য করেছেন তিনি। সোমবার দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছেছেন এরদোগান। তাঁকে রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

[বাঙালির ভালবাসার রাজপ্রাসাদে আজও তিনি মুকুটহীন রাজা]

পাক সংবাদমাধ্যমে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, রবিবার ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে এক সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কাশ্মীর সমস্যার সমাধান করতে ভারত ও পাকিস্তানকে আলোচনার জন্য আহ্বান জানিয়েছেন তিনি। দু’দেশের মধ্যে সম্পর্ক মজবুত করতেই এরদোগানের ভারত সফর। এই পরিস্থিতিতে তাঁর এই বক্তব্য যথেষ্ট গুরুত্বপূর্ণ৷ প্রায় ১৫০ জনের একটি প্রতিনিধি দল নিয়ে ভারত সফরে এসেছেন এরদোগান।দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করতে এদিন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আলোচনায় বসবেন তিনি। নয়াদিল্লি ও আঙ্কারার মধ্যে স্বাক্ষরিত হবে বেশ কয়েকটি চুক্তিও। জানা গিয়েছে, এরদোগানের সঙ্গে সন্ত্রাস, এনএসজিতে ভারতের সদস্যপদ-সহ একাধিক বিষয়ে আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[সেলেব বলেই কি গ্রেপ্তারির হাত থেকে পার পেয়ে যেতে পারেন বিক্রম?]

প্রসঙ্গত, কয়েক দশক ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর নিয়ে চলছে প্রবল টানাপোড়েন। এ নিয়ে যুদ্ধক্ষেত্রেও মুখোমুখি হয়েছে দুই দেশ। যদিও প্রত্যেকবার হারের সন্মুখীন হয়েছে পাকিস্তান। কাশ্মীরের এক বড় অংশ অবৈধ ভাবে দখল করে রেখেছে পাকিস্তান।সন্মুখ সমরে না পেরে কাশ্মীর উপত্যকায় ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে পাকিস্তান। লস্কর, জৈশ, হিজবুলের মত সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে মদত জুগিয়ে যাচ্ছে পাক সেনা ও সে দেশের কুখ্যাত গুপ্তচর সংস্থা আইএসআই। হিজবুল কমাণ্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকেই কাশ্মীরে চলছে প্রবল বিক্ষোভ। সেনাবাহিনীকে লক্ষ্য করে ছোড়া হচ্ছে পাথর। সেই পাথরনিক্ষেপকারীদের মদত যুগিয়ে চলেছে পাকিস্তান।তবে সম্প্রতি, মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের দাবড়ানি খেয়ে কিছুটা হুঁশ ফিরেছে ইসলামাবাদের। গতকাল মুম্বই হামলার মুলচক্রী হাফিজ সইদকে আরও ৯০ দিনের জন্য গৃহবন্দি করল পাকিস্তান।

[অ্যাম্বুল্যান্স নেই, ছেলের মৃতদেহ বাইকে চাপিয়ে বাড়ি ফিরলেন বাবা]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে