৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষক বিক্ষোভ নিয়ে অমিত মালব্যর টুইটকে ‘বিকৃত’ বলে দেগে দিল টুইটার, অস্বস্তিতে বিজেপি

Published by: Paramita Paul |    Posted: December 2, 2020 5:54 pm|    Updated: December 2, 2020 9:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চূড়ান্ত লজ্জা! এতদিন বিরোধীরা অভিযোগ করত মিথ্যে খবর প্রচারের। এবার তাঁর টুইট করা ভিডিওকে ‘ম্যানুফ্যাকচরড’, ‘ম্যানুপুলেটেড’ অর্থাৎ বিকৃত বলে দাগিয়ে দিল টুইটার (Twitter)। সম্ভবত, ভারতে এই প্রথমবার কোনও রাজনীতিবিদের বিরুদ্ধে এই অভিযোগ আনল সংশ্লিষ্ট মাইক্রো ব্লগিং সাইট। আর সেই রাজনীতিবিদ হলেন বিজেপির (BJP) আইটি প্রধান।

বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যের (Amit Malviya) পোস্ট করা ভিডিওকে ভুয়ো বলে দাগিয়ে দিয়েছে টুইটার। কৃষি আইন নিয়ে চলা প্রতিবাদের ভিডিওটি বিকৃত করা হয়েছে বলে জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ। স্বাভাবিকভাবেই এই ঘটনায় মুখ পুড়েছে বিজেপির। উল্লেখ্য, এতদিন বিদায়ী মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ তুলত টুইটার।

[আরও পড়ুন : নৃশংস!‌ নিজের হাতেই চার সন্তানকে কুপিয়ে খুন করল বাবা, অল্পের জন্য রেহাই স্ত্রী ও মেয়ের]

সম্প্রতি কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী একটি ছবি পোস্ট করেন। যেখানে দেখা গিয়েছে, এক বিক্ষোভরত প্রবীণ কৃষককে মারতে যাচ্ছে পুলিশ। সোশ্যাল মিডিয়া ভাইরাল হয়ে গিয়েছিল ছবিটি। কিন্তু এই ঘটনাটিকে মিথ্যে প্রমাণ করার চেষ্টা করেন বিজেপির আইটি প্রধান অমিত মালব্য। পালটা একটি ভিডিও ক্লিপ পোস্ট করেন তিনি। সেই ভিডিওতে প্রবীণ চাষিটিকে মারতে দেখা যায়নি। এরপরই মালব্যের দাবি ছিল, রাহুল ভুল বলছেন। মিথ্যে প্রচার করছেন। কিন্তু শেষমেশ দেখা গেল, মালব্যই এডিট করা ভিডিও পোস্ট করেছেন।

[আরও পড়ুন : গালওয়ানে লালফৌজের হামলা ছিল পূর্ব পরিকল্পিত, এবার চিনের মুখোশ খুলল আমেরিকা]

মালব্য ভিডিওটি পোস্ট করার পরই ফ্যাক্ট চেকিং দল সত্য খুঁজতে শুরু করে। তাঁরাই পুরো ভিডিওটি প্রকাশ্যে আনে। যেখানে দেখা গিয়েছে, ওই বৃদ্ধকে পুলিশকর্মীটি বেধড়ক লাঠিপেটা করছেন। উল্লেখ্য, ভিডিওটি দিল্লি সীমান্তে কৃষি বিক্ষোভের। ফ্যাক্ট চেকিং টিমের দাবি, ভিডিওর একটি অংশ কেটে নিয়ে তা পোস্ট করেছেন অমিত মালব্য। এর পরই তাঁর টুইটটিকে ফ্ল্যাগ করেন কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে বলে রাখা দরকার, সত্যিকে লুকোনোর জন্য কোনও ভিডিওকে যদি এডিট করে পোস্ট করা হয়, তবে তা ইউজারদের জানানোর নিয়ম এনেছে টুইটার। ভারতে সেই ট্রেন্ডের শুরুতেই বিপদে পড়লেন দেশের শাসকদলের আইটি সেল প্রধান।

এই ঘটনায় বিদ্রুপ করেছেন নেটিজেনরা। পাশাপাশি, তীব্র কটাক্ষ করেছেন বিরোধী রাজনীতিবিদরাও। 

এ প্রসঙ্গে উল্লেখ্য, বুধবার কোভিড আক্রান্ত হয়েছেন  অমিত মালব্য। তিনি আবার বঙ্গ বিজেপি-র সহ-পর্যবেক্ষকের দায়িত্বেও রয়েছেন। বুধবার দুপুর দেড়টা নাগাদ তাঁকে বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। তাঁর মৃদু উপসর্গ রয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা যাচ্ছে। সম্প্রতি অসুস্থবোধ করায় কোভিড-১৯ টেস্ট করেন অমিতবাবু। সেই রিপোর্ট পজিটিভ আসে। তবে আপাতত স্থিতিশীল রয়েছেন তিনি। হাসপাতালের তরফে জানানো হয়েছে তাঁর অক্সিজেন স্যাচুরেশন স্বাভাবিক। সামান্য জ্বর রয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement