BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বায়ুসেনার দুই মহিলা পাইলটের অনন্য নজির! সাধারণতন্ত্র দিবসে গড়লেন ইতিহাস

Published by: Biswadip Dey |    Posted: January 26, 2021 2:32 pm|    Updated: January 26, 2021 3:46 pm

Two IAF women pilots created history at 2021 Republic Day parade at Rajpath | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক নতুন ইতিহাস রচিত হল ৭২তম সাধারণতন্ত্র দিবসে(Republic Day)। এই প্রথমবার ভারতীয় বায়ুসেনার (IAF) দুই মহিলা পাইলট (Women pilot) অংশ নিলেন দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের প্যারেডে। একজন মাটিতে, অন্যজন আকাশের বুকে গড়লেন অনন্য নজির। ভাবনা কন্থ ও স্বাতী রাঠোর। দেশের সামরিক শক্তিতে মহিলাদের অবস্থানকে প্রদর্শিত করলেন তাঁরা। ইতিহাসে স্বর্ণাক্ষরে খচিত রইল এই দুই নাম।

ফ্লাইট লেফটেন্যান্ট ২৮ বছরের ভাবনা কন্থ প্রথম মহিলা ফাইটার পাইলট হিসেবে এদিন অংশ নেন বায়ুসেনার ট্যাবলোতে। সেই প্রতিরক্ষা ট্যাবলোতে লাইট কমব্যাট বিমান, হেলিকপ্টার ও সুখোই-৩০ ফাইটার বিমান প্রদর্শিত হয়। সেখানেই স্যালুটরত অবস্থায় দেখা যায় ভাবনাকে। অন্যদিকে ফ্লাইট লেফটেন্যান্ট স্বাতী রাঠোর ছিলেন Mi-17 V5 হেলিকপ্টারে। মোট চারটি চপারকে সেই সময় দেখা যায় ফ্লাইপাস্ট প্যারেডে। তাতেই অংশ নিলেন স্বাতী। গড়লেন নয়া ইতিহাস।

[আরও পড়ুন : শত্রু শিবিরে অগ্নিবর্ষণ করবে ‘আকাশ’, চিনকে নজরে রেখে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের]

রাজস্থানের নাগৌর জেলার ছোট্ট এক গ্রামে জন্মানো স্বাতীর ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল আকাশে ওড়ার। স্কুলজীবনের শেষে তিনি এসিসির বায়ুসেনার শাখায় যোগ দেন। তখনই তাঁর বাবা-মা বুঝতে পারেন, এ বিষয়ে মেয়ের আগ্রহ কতটা। এসিসিতে থাকাকালীন তিনি শুটিংয়ে সোনা জিতেছিলেন। পরে ২০১৪ সালে বায়ুসেনার পরীক্ষায় প্রথমবারেই উত্তীর্ণ হন তিনি। নির্বাচিত হন ফ্লাইং ব্রাঞ্চে। তাঁর দাদা ভারতীয় নৌসেনায় রয়েছেন।

অন্যদিকে বিহারের বেগুসরাইয়ের মেয়ে ভাবনা কন্থ বর্তমানে রাজস্থানে কর্মরত রয়েছেন। ২০১৬ সালে তিনি দেশের প্রথম মহিলা ফাইটার পাইলট নির্বাচিত হয়েছিলেন। তবে তিনি একা নন, তাঁর সঙ্গে নির্বাচিত হন অবনী চতুর্বেদী ও মোহনা সিং। ভাবনা চালান মিগ-২১ বাইসন ফাইটার জেট। উল্লেখ্য, এই বিমানটিতেই সওয়ার ছিলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমানও। তবে ভাবনা জানিয়েছেন, কেবল মিগ-২১-ই নয়, রাফালে কিংবা সুখোইয়ের মতো অন্যান্য ফাইটার বিমানও চালাতে চান তিনি।

[আরও পড়ুন : প্রচণ্ড শীতেও টগবগে জওয়ানরা, লাদাখে সাধরণতন্ত্র দিবস পালন ITBP’র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে