BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

উপ রাষ্ট্রপতি নির্বাচনের মুখে বেসুরো শিব সেনা, মুখপত্রে বিজেপিকে তোপ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 23, 2017 7:24 am|    Updated: July 23, 2017 7:24 am

Uddhav Thackeray Accuses Center ahead of Vice President Election

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উপ রাষ্ট্রপতি নির্বাচনের মুখে ফের বিজেপিকে ফোঁস শিব সেনার। নোট বাতিল থেকে জিএসটি বা চিন নীতি। দলীয় মুখপত্র সামনায় এনডিএ জোটের বড় শরিক দলকে বিঁধেছে শিব সেনা। সম্পাদকীয়তে আচ্ছে দিন স্রেফ বিজ্ঞাপনী চমক বলেও পদ্মশিবিরকে একহাত নিয়েছেন শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরে। উদ্ধবের অভিযোগ রাজ্যগুলিকে দুর্বল করে প্রধানমন্ত্রী ক্ষমতার কেন্দ্রীকরণ করেছেন। জোট সরকারে থাকলেও শিব সেনা প্রধান রেয়াত করেননি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসকেও।

[জঙ্গি হানার নিরিখে বিশ্বে ভারতের স্থান কত জানেন?]

মহারাষ্ট্রের রাজনীতিতে একটা কথা জনপ্রিয়। তা হল, একসঙ্গে থেকেও কীভাবে কথায় কথায় ঝগড়া করা যায় তার সেরা উদাহরণ শিব সেনা-বিজেপি। অধিকাংশ ক্ষেত্রে হুঙ্কার ছোড়ে শিব সেনা। বিজেপিও পাল্টা দেয়। মারাঠা ভূমিতে এই যুদ্ধ যুদ্ধ মেজাজের শেষ সংযোজন সামনার সম্পাদকীয়। শিব সেনার মুখপাত্র সামনায় আচমকা বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছেন উদ্ধব ঠাকরে। অথচ, রাষ্ট্রপতি নির্বাচনে এই শিবসেনা বিজেপিকে সমর্থনের কথা বলেছিল। তাদের এই অবস্থানে কেউ কেউ বলেছিলেন এবার যুদ্ধবিরতি। তা অবশ্য বেশি দিন রইল না। দলীয় মুখপত্রে জিএসটি থেকে নোট বাতিল বা চিন নীতি নিয়ে বিজেপিকে বিঁধেছেন শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরে। সামনায় এক সাক্ষাৎকারে ঠাকরে বলেছেন, নোট বাতিলের জন্য ১৫ লক্ষ মানুষ কাজ হারিয়েছেন। তার অর্থ, অন্তত ৪০ লক্ষ মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন। নরেন্দ্র মোদির উদ্দেশে উদ্ধবের বার্তা ক্ষতিগ্রস্তদের কাজের ব্যবস্থা করা হোক। এর জন্য বিশ্বাসঘাতক বললে তাঁর কোনও যায়-আসে না বলে বুঝিয়েছেন শিব সেনা প্রধান। তাঁর সাফ কথা স্টার্ট আপ ইন্ডিয়া, মেক ইন ইন্ডিয়া আসলে লোকদেখানো। একেবারে আচ্ছে দিনের মতো। যা শুধু বিজ্ঞাপনে দেখা যায়। জিএসটি নিয়েও বিজেপিকে তিনি ছাড়েননি। উদ্ধবের কথায় জিএসটির জন্য খোদ প্রধানমন্ত্রীর রাজ্যে বস্ত্র ব্যবসায়ীরা বিপদে পড়েছেন। মহারাষ্ট্রের ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত। কেন্দ্রের চিন নীতিতেও তিনি যে ক্ষুব্ধ তা স্পষ্ট করেছেন উদ্ধব। শিবসেনা প্রধান মনে করেন সীমান্তে নজরদারির অভাবের জন্য চিনের এই বাড়াবাড়ি। পাশাপাশি তাঁর ধারণা কৌশলে চিন ভারতের মুসলিমদের প্ররোচিত করছে।

[৩ বছরে কত কালো টাকা উদ্ধার হল? সুপ্রিম কোর্টে জবাব কেন্দ্রর]

শিব সেনা প্রধানের পরপর তিরের অবশ্য কোনও জবাব দেয়নি বিজেপি। রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা উপ রাষ্ট্রপতি নির্বাচনের আগে কেন্দ্রের ওপর আরও চাপ বাড়াতে চাইছে শিব সেনা। এই চাপের খেলার মাধ্যমে মহারাষ্ট্রের কয়েকটি পুরভোটে তারা আসন ভাগাভাগি নিয়ে সুবিধাজনক যেতে চায় উদ্ধব ঠাকরের দল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে