BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাতিল হতে পারে পেমেন্টস ব্যাঙ্কের লাইসেন্স, চিন্তায় Airtel

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 17, 2017 6:57 am|    Updated: September 19, 2019 11:53 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল ইন্ডিয়ার জোয়ারে গা ভাসিয়েছেন? নগদ লেনদেন ছেড়ে ডিজিটাল পেমেন্টস ব্যাঙ্কের শরণাপন্ন হয়েছেন? তাহলে কিন্তু এখনই ভাবার সময় এসেছে। আগামী দিনে বড়সড় ধাক্কা খেতে চলেছে এয়ারটেল এবং এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্ক!
একটি ইংরেজি সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, এয়ারটেল ও এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্ককে গ্রাহকদের অনলাইনে ই-কেওয়াইসি যাচাই করা থেকে নিষিদ্ধ করেছে UIDAI বা আধার কর্তৃপক্ষ। কারণ, এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্কের অনলাইনে ই-কেওয়াইসি যাচাইয়ের লাইসেন্স বাতিল করেছে আধার কর্তৃপক্ষ।

[মানসিক অস্থিরতা তৈরি করে ফেসবুক, মানল কর্তৃপক্ষই]

সূত্রের খবর, প্রায়, ২৩ লক্ষের বেশি মানুষের অভিযোগ, তাঁদের না জানিয়েই পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্ট খুলেছিল এয়ারটেল। এয়ারটেলের নামে আরও অভিযোগ উঠেছে, তারা রান্নার গ্যাসের ভরতুকির টাকাও এই পেমেন্টস ব্যাঙ্ক দিয়ে ট্রান্সফার করেছেন। এমনকী, এয়ারটেল অ্যাপ ডাউনলোড করলে অটোমেটিক পেমেন্ট ব্যাঙ্কের সম্মতি নেওয়া হচ্ছিল বলেও অভিযোগ। তবে এই সব কোনও অভিযোগই মেনে নেয়নি এয়ারটেল কর্তৃপক্ষ। এই দোলাচলের মধ্যেই আধার কর্তৃপক্ষ জানিয়েছে, এয়ারটেলের বিরুদ্ধে এখনও পুরোপুরি পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এই সংক্রান্ত রিপোর্ট দেখার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে।

[এক ক্যালেন্ডারে ১৮ জন ক্রীড়াবিদের নগ্ন ছবি! এমন জিনিসের মালিক হতে চান?]

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে ১৫ জানুয়ারি পেমেন্টস ব্যাঙ্ক চালু করে পেটিএম। তার আগেই দেশের প্রথম বাণিজ্যিক পেমেন্টস ব্যাঙ্ক পরিষেবা শুরু করে দেয় টেলিকম সংস্থা এয়ারটেল৷ ১২ জানুয়ারি আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করে। এয়ারটেলই ছিল প্রথম কোম্পানি যাকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে পেমেন্টস ব্যাঙ্কের জন্য লাইসেন্স দেওয়া হয়৷ নোট বাতিলের পর থেকেই কালো টাকা রুখতে প্লাস্টিক মানি ব্যবহারে উৎসাহ দেয় কেন্দ্র৷ এর সাহায্যে সিস্টেম থেকে দুর্নীতি দূর করে ক্যাশলেস ইকোনমির দিকে এগোতে পারবে দেশ, এমনই আশা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির৷ বিভিন্ন ডিজিটাল পেমেন্টস সংস্থাগুলিতে মানি ওয়ালেট সিস্টেমের মাধ্যমে গ্রাহকরা টাকা লেনদেন করতে পারেন, সেখান থেকেই অনলাইনে পেমেন্টও করা যায়। তবে তার জন্য কোনও সুদ পাওয়া যায় না। এয়ারটেলের পেমেন্টস ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট খুললে পাওয়া যাচ্ছিল ৭.২৫ শতাংশ হারে সুদ যা অন্য ব্যাঙ্কের তুলনায় বেশি৷

[বিমানের সঙ্গে টক্কর, দূরপাল্লার সমস্ত ট্রেনের টিকিটেই ছাড়ের ভাবনা রেলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement