BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মিলছে না আঙুলের ছাপ? আধার তৈরিতে নয়া নিয়ম আনল UIDAI

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 15, 2018 9:10 am|    Updated: January 15, 2018 9:16 am

UIDAI to introduce face recognition for Aadhaar biometric authentication

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়সের কারণে আঙুলের ছাপ মিলছে না অনেকেরই। কারও আবার মুখের গড়ন এমনটা যে তা বয়সের সঙ্গে খাপ খাচ্ছে না। ফলে আধার তৈরি করতে গিয়ে একাধিক বিপত্তির সম্মুখীন হচ্ছেন আম আদমি। আধার কর্তৃপক্ষর কাছেও এ নিয়ে নানা অভিযোগ জমা পড়েছে। এবার তা দূর করতেই নয়া নিয়ম চালু করল ইউআইডিএআই

[ জওয়ানের হত্যার বদলা, সাত পাক সেনাকে নিকেশ করল ভারত ]

এতদিন পর্যন্ত আধার ভেরিফিকেশনের জন্য আঙুলের ছাপ ও চোখের মণির ছবি তোলা হত। অর্থাৎ, ফিঙ্গারপ্রিন্ট ও আইরিস স্ক্যানই ছিল বৈধ নিয়ম। পাশাপাশি এবার চালু হচ্ছে ‘ফেস রেকগনিশন’। গোটা মুখেরই ডিজিটাল ছবি এক্ষেত্রে ধরা থাকবে আধার ডেটাবেসে। বয়সের কারণে অনেকেরই আঙুলের ছাপ ঠিকঠাক আসছে না। কারও কারও আবার পরিশ্রমের কারণে আঙুলের রেখা বেশ হালকা। ফলে প্রচলিত পদ্ধতিতে বেশ সমস্যায় পড়তে হচ্ছে নাগরিকদের। বিশেষত বয়স্ক মানুষদের। সেই সমস্যা দূর করতেই এবার এই নয়া নিয়ম চালু করা হল। তবে ‘ফেস রেকগনিশন’ই একমাত্র বৈধ প্রক্রিয়া নয়, তার সঙ্গে থাকবে অন্য আর একটি অথেটিকশন প্রসেসও। ফিঙ্গারপ্রিন্ট বা আইরিস স্ক্যানের যে কোনও একটার পাশাপাশি এটিও প্রয়োজন হলে করা হবে। অর্থাৎ পুরো ব্যাপারটাই জরুরি ভিত্তিতে এবং ফিউশন মোডে।

এবার মাত্র ৯৯ টাকাতেই বিমান যাত্রার সুযোগ দিচ্ছে এয়ার এশিয়া ]

সোমবার আধার কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের ১ জুলাই থেকে এই পদ্ধতি চালু করা হবে। আধার বায়োমেট্রিক অথেনটিকেশনের ক্ষেত্রে এটি একটি অতিরিক্ত সংযোজন হবে। তবে আধাররের ডেটাবেসে নাগরিকদের ছবি তোলা আছে। ফলে যাঁদের আধার তৈরি হয়ে গিয়েছে, তাঁদের ক্ষেত্রে এই নিয়ম কার্যকরী হবে না। নতুন করে যাঁরা আধার তৈরি করবেন, তাঁদের ক্ষেত্রেই দরকার হলে এটি করা হতে পারে। বিশেষত বয়স্কদের ক্ষেত্রে। গত সপ্তাহেই বড় পরিবর্তন ঘোষণা করে আধার কর্তৃপক্ষ। গোপনীয়তার স্বার্থে ১৬ ডিজিটের আধার নম্বরের পরিবর্তে ১২ ডিজিটের ভারচুয়াল আইডির কথা ঘোষণা করা হয়। জরুরি পরিষেবায় আধার সংযোগের ক্ষেত্রে এই ভারচুয়াল আইডি ক্রিয়াশীল হবে। সেক্ষেত্রে নির্দিষ্ট কিছুই তথ্যই দেখা যাবে এই নম্বর ব্যবহার করে। সমস্ত তথ্য ফাঁস হওযার কোনও সম্ভাবনা থাকবে না। নিরাপত্তা নিয়ে একাধিক প্রশ্ন ওঠার পরই রক্ষাকবচ জোরদার করা হচ্ছে। ভারচুয়াল আইডি তার একটি পদক্ষেপ। অন্যটি হল এই ফেস রেকগনিজিশন। এর ফলে আধার অথেনটিকেশনের নানাবিধ সমস্যা অনেকটাই মিটবে বলে আশা কর্তৃপক্ষর।

[ রাহুল রাম, রাবণ মোদি: আমেঠিতে কংগ্রেস সভাপতির সফরে পোস্টার বিতর্ক ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে