BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

উত্তর-পূর্ব ভারতে বড় নাশকতার ছক! মায়ানমার থেকে চিনে ঘাঁটি সরিয়েছে উলফা

Published by: Soumya Mukherjee |    Posted: October 4, 2020 12:44 pm|    Updated: October 4, 2020 12:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষ হওয়ার পর থেকেই ভারতবিরোধী শক্তিকে গুলিকে প্রকাশ্যেই মদত দিচ্ছে চিন। পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা থেকে শুরু করে পাক অধিকৃত কাশ্মীরের বালুচিস্তানের ভোলবদল। সবকিছুতেই স্পষ্ট হচ্ছে বেজিংয়ের ছায়া। এবার শি জিনপিংয়ে প্রশাসন উত্তর-পূর্বের কুখ্যাত জঙ্গি সংগঠন উলফা (স্বাধীন)-কেও ভারতবিরোধী কাজে সবরকম সাহায্য করছে বলে জানা গেল।

সম্প্রতি নয়াদিল্লির তরফে অসমের রাজধানী গুয়াহাটিতে অবস্থিত বিশেষ ট্রাইবুনালে একটি হলফনামা জমা দেওয়া হয়েছে। যাতে উল্লেখ করা হয়েছে, পরেশ বডুয়ার নেতৃত্বাধীন উলফা (Ulfa(I)) জঙ্গিরা মায়ানমারের বদলে চিন থেকে কাজকর্ম চালাচ্ছে। সমস্ত কিছু সমেত তাদের মূল ঘাঁটি চিনের ইউনান প্রদেশে সরিয়ে নিয়ে গিয়েছে। আর সেখান থেকেই ভারতে নাশকতার চক্রান্ত করছে। শুধু তাই নয়, উলফা (স্বাধীন) -এর প্রধান পরেশ বড়ুয়া (Paresh Barua) বর্তমানে মায়ানমারের সীমান্তবর্তী দক্ষিণ চিনের রুইলি (Ruili) বলে একটি জায়গা আশ্রয় নিয়েছে বলেও অসমর্থিত সূত্রে খবর। এতদিন তারা ভারত সীমান্তে অবস্থিত মায়ানমার (Myanmar) -এর সাগাইন ডিভিশনে প্রশিক্ষণ কেন্দ্র ও ঘাঁটি তৈরি করে থাকলেও এখন চিনে মূল ঘাঁটি বানিয়েছে।

[আরও পড়ুন: কোচিতে পাওয়ার গ্লাইডার ভেঙে মর্মান্তিক দুর্ঘটনা, মৃত্যু দুই নৌসেনা আধিকারিকের ]

অসম সরকারের তরফে জমা দেওয়া অন্য একটি হলফনামা থেকে জানা গিয়েছে, ২০১৯ সালের জানুয়ারি থেকে মায়ানমারের টাকা এলাকায় থাকা ভারতবিরোধী জঙ্গি শিবিরগুলির বিরুদ্ধে অভিযান চালাতে শুরু করে সেদেশের সেনাবাহিনী। এর ফলে প্রচুর জঙ্গি খতম হয়। তারপর থেকে আস্তে আস্তে চিনে নিজেদের ঘাঁটি সরাতে শুরু করে উলফা। পরেশ বড়ুয়াও বেজিংয়ের ছত্রছায়ায় চলে যায়। বর্তমানে সেখানেই লুকিয়ে রয়েছে। এদিকে মায়ানমারের সাগাইন ডিভিশনে নাগা জঙ্গিদের সাহায্যে আটটি শিবির বানিয়ে ডার্ক ওয়েবের সাহায্যে নিজেদের কাজ চালাচ্ছে উলফা।

[আরও পড়ুন: বিহারে নীতীশ কুমার-বিজেপির মধ্যে আসনরফা চূড়ান্ত, অনিশ্চিত চিরাগ পাসওয়ানের ভবিষ্যৎ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement