BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশে ফের ঊর্ধ্বমুখী বেকারত্বের হার, ভাঙল চার মাসের রেকর্ড

Published by: Biswadip Dey |    Posted: January 4, 2022 10:19 am|    Updated: January 4, 2022 10:19 am

Unemployment rate in India hits 4-month high in December। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২০ সালে লকডাউনের (Lockdown) ধাক্কায় দেশে বেকারত্বের (Unemployment)হাল হয়ে উঠেছিল ভয়ানক। পরিস্থিতি খানিক সামলাতে না সামলাতেই এসে পড়েছিল করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ। এবার ওমিক্রন কাঁটায় তৃতীয় ঢেউয়ের তীব্র আশঙ্কার মধ্যেই বেকারত্বের হারের সাম্প্রতিক পরিসংখ্যান বুঝিয়ে দিল, সমস্যা এখনও রয়ে গিয়েছে। গত ডিসেম্বরে সারা দেশে বেকারত্বের হার ৭.৯ শতাংশ। যা গত চার মাসের মধ্যে সর্বোচ্চ।

এর আগে গত অগস্টে বেকারত্বের হার বেড়ে হয়েছিল ৮.৩%। পরবর্তী ৩ মাসে পরিস্থিতি কিছুটা শুধরোলেও ডিসেম্বরে ফের ভয় ধরাল বর্ধিত হার। এদিকে নতুন বছরের শুরু থেকেই যেভাবে নতুন করে দাপাতে শুরু করেছে করোনা, তাতে যে আগামিদিনে এই হার আরও বাড়তে পারে, সেব্যাপারে আশঙ্কা প্রকাশ করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: COVID-19 Update: টানা এক সপ্তাহ ঊর্ধ্বমুখী দেশের কোভিড গ্রাফ, ওমিক্রন আক্রান্ত প্রায় ১৯০০]

‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’ তথা CMIE এই নতুন হিসেব পেশ করেছে। সংস্থার কর্তা মহেশ ব্য়াস এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে জানিয়েছেন, ”অর্থনীতি চাকরিপ্রার্থীদের জন্য যথাযথ কাজের সুযোগ করে দিতে ব্যর্থ। ফলে কাজ বাড়লেও তা কাজের খোঁজ করা মানুষদের তুলনায় কম। আর সেই কারণেই বেকারত্বের হার বাড়ছে।”

ওই সংস্থার প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, ডিসেম্বরে শহুরে এলাকায় বেকারত্বের হার ৯.৩ শতাংশ। অথচ সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বরে যথাক্রমে তা ছিল ৮.৬২ শতাংশ, ৭.৩৮ শতাংশ ও ৮.২১ শতাংশ। এদিকে গ্রামীণ এলাকায় সেপ্টেম্বরে বেকারত্বের হার ছিল ৬.০৬ শতাংশ। অক্টোবরে তা হয় ৭.৯১ শতাংশ। সেটাই নভেম্বরে খানিক কমে ৬.৪৪ শতাংশ হয়েছিল। কিন্তু ডিসেম্বরে সেটাও বেড়ে ৭.২৮ শতাংশে দাঁড়িয়েছে।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল]

উল্লেখ্য, অর্থনীতির ওপর করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব আশঙ্কার থেকেও অনেক বেশি হয়ে গিয়েছিল। ফলে গত এপ্রিল ও মে মাসে বেকারত্বের ভয়াবহ রূপ দেখেছিল দেশ। কিন্তু জুন মাস থেকে পরিস্থিতির উন্নতি হয়েছিল। এবার ফের যখন তৃতীয় ঢেউয়ের আশঙ্কা তীব্র, সেই পরিস্থিতিতে ডিসেম্বরের বেকারত্বের হার নতুন করে ভয় জাগাচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে