২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জিএসটি-র সমর্থনে চারটি বিল পাশ মন্ত্রিসভায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 20, 2017 7:43 am|    Updated: March 20, 2017 7:43 am

Union Cabinet approves draft GST Bills

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণ বাজেট পেশের সময়েই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ঘোষণা করেছিলেন ১ জুলাইয়ের মধ্যে গোটা দেশে জিএসটি বা পণ্য ও পরিষেবা কর আইন চালু করা হবে। সেই পথটিকেই আরও সুগম করে জিএসটি বিল বা পণ্য-পরিষেবা আইন পাশ করার দিকে আরও একধাপ এগিয়ে গেল কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় জিএসটিকে সমর্থনকারী চারটি নতুন বিল পাশ হয়ে গেল। ফলে সংসদে এই বিলগুলিকে পেশ করতে আর কোনও সমস্যা রইল না। চারটি বিল পাশ করতেই এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকটি ডাকা হয়েছিল।

[উন্নয়নে কোনও পক্ষপাত হবে না, জানালেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ]

এদিন মন্ত্রিসভায় পাশ হওয়া বিলগুলি হল- ক্ষতিপূরণ আইন (কম্পেনসেশন ল), সেন্ট্রাল-জিএসটি (সি-জিএসটি), ইন্টিগ্রেটেড-জিএসটি (আই-জিএসটি) এবং ইউনিয়ন টেরিটরি-জিএসটি (ইউটি-জিএসটি)। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, চলতি সপ্তাহেই অর্থ বিল বা ‘মানি বিল’ হিসেবে সংসদে এগুলিকে পেশ করা হবে। সূত্রের খবর, এই চারটি বিল নিয়ে সংসদে একসঙ্গে আলোচনা হবে। সংসদে পাশ হয়ে গেলেই প্রত্যেকটি রাজ্যের বিধানসভায় রাজ্য-জিএসটি বা স্টেট জিএসটি (এস-জিএসটি) বিলটি আলোচনার জন্য পাঠানো হবে। সেখানে বিলটি পাশ করাতে হবে।

[ছাত্রীদের যৌন হেনস্তায় দোষী সাব্যস্ত বিশ্বভারতীর অধ্যাপক]

এর আগে দু’টি বৈঠকে জিএসটি কাউন্সিল এই এস-জিএসটি বিল-সহ মোট পাঁচটি বিলে সম্মতি দিয়েছিল। কেন্দ্র আশাবাদী সংসদে ওই চারটি বিল এবং রাজ্য বিধানসভায় এস-জিএসটি বিল সহজেই পাশ হয়ে যাবে। তাহলেই গোটা দেশে এক পণ্য ও পরিষেবা কর চালু করতে আর বেশি কাঠখড় পোড়াতে হবে না তাঁদের।

[অন্য ধর্মকেও সম্মান করবে ছেলে, বিশ্বাস যোগী আদিত্যনাথের বাবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে