৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বছর শেষেই আসতে পারে করোনার ভ্যাকসিন, আশার কথা শোনালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

Published by: Soumya Mukherjee |    Posted: August 22, 2020 8:49 am|    Updated: August 23, 2020 8:10 am

An Images

প্রতিদিন বাড়ছে করোনার সংক্রমণ। বিশ্বজুড়ে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩১ লক্ষ ৮ হাজার ৭১২ জন। মৃত্যু হয়েছে ৮ লক্ষ ২ হাজার ৯৮৪ জনের। ভারতে আক্রান্ত ২৯ লক্ষ ৭৫ হাজার ৭০২ জন। মৃত্যু হয়েছে ৫৫ হাজার ৭৯৪ জনের। রাজ্যে সংক্রমিত ১,৩৫,৫৯৬ জন। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,৭৩৭ জন। জেনে নিন করোনা সম্পর্কিত সমস্ত আপডেট:

রাত ১০.৫০: আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে নতুন করে ১০৯ জনের শরীরে মিলল করোনার জীবাণু। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ২৮০৮। মৃত ৩২ জন। ৬টি কনটেনমেন্ট জোন ঘোষণা প্রশাসনের।

রাত ১০.২০: কোভিড ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চল, জানিয়ে বছরের শেষেই তা বাজারে আসবে বলে আশাপ্রকাশ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

রাত ১০.০৩: করোনা আবহে NEET ও JEE পরীক্ষা বাতিল করার আবেদন জানালেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়ার। 

রাত ১০.০০: হিমাচল প্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় পাঁচ হাজার। 

রাত ৯.৩০: বর্ধমান শহরে বাজার ও দোকানপাট খোলার ক্ষেত্রে শনিবার নয়া নির্দেশিকা জারি করেছেন জেলা শাসক বিজয় ভারতী। সব্জি, মাছের খুচরো বাজার সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত, শহরের রেল বাজার সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত, ফলের দোকান সকাল ১০টা থেকে বিকেল ৫টা, ফুলের দোকান সকাল সকাল ৭টা থেকে দুপুর ১২টা, মুদিখানা দোকান সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া অন্যান্য দোকান দুপুর ১২টা থেকে রাত টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া রবিবারও দোকানপাট ও বাজার খোলা রাখা যাবে। 

রাত ৯.০০: ব্রিটেনে নতুন করে সংক্রমণ। সরকারি তথ্য বলছে, সে দেশে করোনা আক্রান্ত ১,২৮৮ জন।

সন্ধ্যা ৮.৫২: পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ থানার ওসিসহ ১৬ জন পুলিশ আধিকারিক ও কর্মী করোনা আক্রান্ত হলেন একসঙ্গে। শুক্রবার চারজনের রিপোর্ট পজিটিভ এসেছিল। শনিবার আরও ১২ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। ফলে থানার প্রায় সব আধিকারিক ও কর্মী আক্রান্ত হয়ে পড়েছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে জরুরি ভিত্তিতে সেখানে সম সংখ্যক পুলিস আধিকারিক ও কর্মী পাঠানো হয়েছে বলে পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় জানিয়েছেন। সার্কেল ইনস্পেক্টরকে থানার দায়িত্ব দেওয়া হয়েছে। 

সন্ধ্যা ৮.২৭: পাঞ্জাবে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা ১৩২০ জন।

সন্ধ্যা ৮.২২: বাংলায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৩,২৩২ জন। মৃত্যু হয়েছে ৪৮ জনের। 

সন্ধ্যা ৮.০০: মধ্যপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১২২৬ জন। 

সন্ধ্যা ৭.৫০: কেরলে একদিনে করোনা আক্রান্ত দুহাজারের বেশি। 

সন্ধ্যা ৭.৪৪: দেশে করোনা আক্রান্তের সংখ্যা তিরিশ লক্ষের গণ্ডি ছাড়াল।

সন্ধ্যা ৭.২১: গত ২৪ ঘণ্টায় কাশ্মীরে করোনা আক্রান্ত হয়েছেন ৬২১ জন। ফলে দুই কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩১ হাজার ৯৮১ জন।

সন্ধ্যা ৭.০৫: চিনে করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের অনুমতি দেওয়া হল।

সন্ধ্যা ৬.৪৭: করোনা পরিস্থিতিতে চিকিৎসা পরিষেবা মসৃণ করতে রাজ্য স্বাস্থ্য কমিশনের বৈঠক। মার্চের পর কোভিড পরিস্থিতির অজুহাতে অতিরিক্ত বেড ভাড়া নিতে পারবে না বেসরকারি হাসপাতালগুলি। বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে। কোন রোগীর কতবার কী পরীক্ষা প্রয়োজন, তা স্থির করতে তৈরি ৩ সদস্যের কমিটি গঠন করার নির্দেশ। 

সন্ধ্যা ৬.৩৭: বিনামূল্যে কোভিড পরীক্ষাকে এবার নাগরিকদের দরজায় নিয়ে গেল কলকাতা পুরসভা। যে কোনও ক্লাব বা প্রতিষ্ঠান পুরসভাকে কোভিড পরীক্ষার আবেদন জানালেই তাদের কাছে পৌঁছে যাবে লালারস সংগ্রহের গাড়ি। তবে ন্যূনতম ২০ জন হতে হবে, থাকতে হবে এসি ঘর।

সন্ধ্যা ৬.২০: অন্ধ্রপ্রদেশে একদিনে আক্রান্ত ১০,২৭৬ জন।

সন্ধ্যা ৬.১০: দিল্লিতে আক্রান্ত হলেন ১৪১৩ ও মৃত ১৪।

সন্ধ্যা ৬টা: হিমাচল প্রদেশে মোট আক্রান্ত হয়েছেন ৪,৭৮৯ জন।

বিকেল ৫.৫০: পুদুচেরিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫২০ জন। আর মৃত্যু হয়েছে ৮ জনের।

বিকেল ৫.৩০: এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াত আটকাতে বারণ করল সুপ্রিম কোর্ট। বিষয়টি রাজ্যগুলি উপরই ছেড়ে দিতে নির্দেশ দিল।

বিকেল ৫.১০: করোনা আবহে বেসরকারি হাসপাতালের বিল এবং অন্যান্য অব্যবস্থা নিয়ে অভিযোগের পাহাড় জমেছে। তা সামলাতে এই প্রথম মুখোমুখি বৈঠকে বসছে স্বাস্থ্য কমিশন। এই বৈঠকে বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসার গাইডলাইন ঠিক হবে। বেঁধে দেওয়া হতে পারে চিকিৎসার খরচও।

বিকেল ৪.৪০: গত ২৪ঘণ্টায় দেশজুড়ে সুস্থ হলেন ৬৩ হাজার ৬৩১ জন। জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক।

দুপুর ৩.৪২: আগামী সোমবার থেকে দর্শনার্থীদের জন্য খুলে যাচ্ছে তারাপীঠ মন্দির। সেবাইত কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানিয়েছেন, শনিবার মন্দিরেই সেবাইতদের সঙ্গে জরুরি বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্দির খুললেও স্বাস্থ্যবিধি মেনে চলবে পুজোপাঠ। গত ১ আগস্ট থেকে বন্ধ ছিল তারাপীঠ মন্দিরের দরজা।

দুপুর ২.২৫: বিশ্বের মধ্যে আমাদের দেশই সুস্থতার হারে সবথেকে এগিয়ে রয়েছে। মৃত্যুর হারও খুব কম বলে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

দুপুর ১.০৫: স্বাস্থ্যবিধি মেনে কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু শ্রী সত্য গণপতি মন্দিরে পুজো দিচ্ছেন ভক্তরা।

দুপুর ১২.১০: মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত ২৮৮ জন পুলিশকর্মী। মৃত্যু হয়েছে ২ জনের।

সকাল ১১.৫০: গত ২৪ ঘণ্টায় ওড়িশায় আক্রান্ত ২,৮১৯ জন ও মৃত ৯।

সকাল ১১.৩০: এখনও পরিবর্তন হয়নি প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার।

সকাল ১১.১০: রাজস্থানে নতুন করে আক্রান্ত ৬১২ ও মৃত ৫।

সকাল ১০.৫০:  আক্রান্ত হলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও রাজ্যসভা সাংসদ শিবু সোরেন ও তাঁর স্ত্রী।

সকাল ১০টা: গত ২৪ ঘণ্টায় ভারতে আক্রান্ত হলেন ৬৯ হাজার ৮৭৮ জন। মৃত্যু হয়েছে ৯৪৫ জনের।

সকাল ৮.৩০: গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে সুস্থ হলেন ৬২ হাজার ২৮২ জন। এর ফলে এখনও পর্যন্ত সুস্থ হলেন সাড়ে ২১ লক্ষের বেশি মানুষ। সুস্থতার হার প্রায় ৭৫ শতাংশ।

সকাল ৮টা: ভারতে একদিনে নমুনা পরীক্ষা সংখ্যা পেরল এক মিলিয়নের গণ্ডি। গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে ১০ লক্ষের বেশি মানুষের নমুনা পরীক্ষা হয়েছে বলে জানাল স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement