২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

আনলক ৫-এর নির্দেশিকা জারি কেন্দ্রের, খুলছে সিনেমা হল, ছাড় এই ক্ষেত্রগুলিতেও

Published by: Sulaya Singha |    Posted: September 30, 2020 8:18 pm|    Updated: September 30, 2020 9:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনলক ফাইভ পর্যায়ে খুলতে পারে সিনেমা হল। এমন ইঙ্গিত আগেই মিলেছিল। এবার তাতেই সিলমোহর পড়ল। বুধবার কেন্দ্রের দেওয়া নির্দেশিকায় জানানো হল, এই পর্যায়ে শর্তসাপেক্ষে খুলতে পারে সিনেমা হল। পাশাপাশি ছাড় দেওয়া হল একাধিক ক্ষেত্রে। 

[আরও পড়ুন: খারিজ ষড়যন্ত্রের তত্ত্ব! ‘প্রমাণের অভাবে’ বেকসুর খালাস বাবরি মামলার ৩২ অভিযুক্ত]

এদিন নয়া গাইডলাইন জারি করে কেন্দ্রের তরফে জানানো হয়, আগামী ১৫ অক্টোবর থেকে ৫০ শতাংশ দর্শকাসন ব্যবহার করে সিনেমা হল ও মাল্টিপ্লেক্স চালু করা যাবে। এর জন্য প্রয়োজনীয় SOP বা কোভিডবিধি শীঘ্রই সিনেমা হল কর্তৃপক্ষকে দেওয়া হবে। একইসঙ্গে খেলোয়াড়দের ট্রেনিংয়ের জন্য খুলে দেওয়া হচ্ছে সুইমিং পুল। খুলছে বিনোদন পার্কও। স্কুল বা কোচিং খোলার ক্ষেত্রে কী সিদ্ধান্ত নেওয়া হল? কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অভিভাবকদের অনুমতি থাকলে ১৫ অক্টোবরের এ নিয়ে রাজ্যগুলি নিজেদের মতো সিদ্ধান্ত নিতে পারে।  

মার্চের শেষ সপ্তাহে লকডাউন ঘোষণা হওয়ার পরই বন্ধ হয়ে যায় দেশের সমপ্ত মাল্টিপ্লেক্স, সিনেমা হল। তারপর আনলকের বিভিন্ন পর্বে একাধিক ক্ষেত্রে ছাড় মিললেও সিনেমা হল খোলা নিয়ে কোনও নির্দেশিকা এতদিন দেয়নি কেন্দ্র। দীর্ঘদিন বন্ধ থাকায় চূড়ান্ত সমস্যায় পড়েছিলেন সিনেমা হল মালিকরা। একাধিকবার প্রেক্ষাগৃহ খোলার আরজি জানান, অভিনেতা পরিচালকরাও। তবে উৎসবের মরশুমে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১ অক্টোবর থেকেই ৫০ জন দর্শক নিয়ে সিনেমা হল খোলার অনুমতি দিয়েছিলেন। এবার পুজোর আগে সেই পথে হাঁটল কেন্দ্রও। 

এদিকে, সামাজিক অনুষ্ঠান, খেলা, বিনোদন কিংবা রাজনৈতিক জমায়েতের ক্ষেত্রে আগের মতোই ১০০ জনকে একসঙ্গে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হবে। তবে কনটেনমেন্ট জোনের আওতায় কোনওরকম অনুষ্ঠান বা জমায়েত করা যাবে না বলেই জানিয়েছে মোদি সরকার।

[আরও পড়ুন: মহেশতলায় বিস্ফোরক ভরতি ব্যাগ-সহ ধৃত এক, খতিয়ে দেখা হচ্ছে জঙ্গিযোগের সম্ভাবনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement