BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

CAA বিরোধিতার জের, যোগীর হুমকির দু’দিনের মধ্যে বাজেয়াপ্ত ৫০ জনের সম্পত্তি

Published by: Tiyasha Sarkar |    Posted: December 22, 2019 2:31 pm|    Updated: December 22, 2019 3:25 pm

UP government starts process to seize property of protesters involved in violence

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যোগী আদিত্যনাথের হুমকির দু’দিনের মধ্যেই নাগরিকত্ব আইনের বিরোধিতায় অশান্তি ছড়ানোর অভিযোগে একাধিক ব্যক্তির সম্পত্তি ‘সিল’ করা শুরু করল প্রশাসন। ইতিমধ্যেই মুজফফরনগরের ৫০ টি দোকান সিল করে দেওয়া হয়েছে। অন্যান্য অভিযুক্তদের খোঁজে জেলায় জেলায় তল্লাশি চলছে। 

নাগরিকত্ব আইন ইস্যুতে তোলপাড় গোটা দেশ। শেষ পাওয়া খবর অনুযায়ী এখনও পর্যন্ত সংঘর্ষের জেরে উত্তরপ্রদেশে মৃত্যু হয়েছে ১৮ জনের। কিন্তু কিছুতেই আয়ত্তে আসছে না পরিস্থিতি। এই পরিস্থিতিতে শুক্রবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছিলেন, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে (Citizenship Amendment Act) শান্তিপূর্ণ প্রতিবাদ করলে কোনও আপত্তি নেই। কিন্তু, যারা হিংসার রাস্তা বেছে নিয়েছে তাদের ছেড়ে কথা বলবে না উত্তরপ্রদেশ সরকার। সেই ঘোষণার মাত্র দু’দিনের ব্যবধানেই মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো দাঙ্গাবাজদের সম্পত্তি সিল করা শুরু করল উত্তরপ্রদেশ সরকার।ইতিমধ্যেই  মুজফফরনগরের ৫০ টি দোকান সিল করা হয়েছে। পুলিশের দাবি, এই দোকানগুলি অশান্তিতে জড়িতদের। এক পুলিশ আধিকারিকের কথায়, তদন্ত চলছে, কেন এই দোকানগুলির বাইরে হামলাকারীরা জড়ো হচ্ছিলেন সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে।  

[আরও পড়ুন: অসমে জমি কিনতে পারবেন ভূমিপুত্ররাই, আইনে বড়সড় বদলের উদ্যোগ রাজ্য সরকারের]

লখনউয়ে কারা অশান্তির ঘটনার সঙ্গে জড়িত তা খতিয়ে দেখতে ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটের নির্দেশে ৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির তরফে জানানো হয়েছে, রাজ্যের বিভিন্ন প্রান্তে অশান্তির ঘটনায় জড়িতদের খোঁজ চালানো হচ্ছে। বিভিন্ন এলাকার সিসিটিভি ফুটেজের ভিত্তিতে চলছে তল্লাশি। জেলা প্রশাসনের এই পদক্ষেপে হামলাকারীরা সতর্ক হবেন ও পিছু হটতে বাধ্য হবেন বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ২০১৮ সালের ১ অক্টোবর শীর্ষ আদালত যে রায় দিয়েছিল সেটির ভিত্তিতেই এই পদক্ষেপ নিয়েছে উত্তরপ্রদেশ রাজ্য প্রশাসন। ওই রায়ে বলা হয়েছিল, কোনও ব্যক্তি সরকারি সম্পত্তি নষ্ট করলে, তাকেই সেই ক্ষতিপূরণ দিতে হবে। এ ব্যাপারে উপযুক্ত কর্তৃপক্ষকে পদক্ষেপ করার নির্দেশও দিয়েছিল সুপ্রিম কোর্ট। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে