BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

যোগীর রাজ্যে বিয়ে করলেই মিলবে নগদ ২০,০০০ টাকা, স্মার্টফোন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 1, 2017 10:22 am|    Updated: August 1, 2017 10:22 am

UP Govt plans mass wedding, to gift cash, Smartphone to newlyweds

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিয়ে করলেই মিলবে নগদ ২০,০০০ টাকা। সঙ্গে একটি করে স্মার্টফোন। গরিব বাড়ির কনেদের জন্য এমনই উদ্যোগ নিতে চলেছে যোগী সরকার। এর জন্য সরকারের তরফেই আয়োজন করা হবে গণবিবাহের। শোনা গিয়েছে, ইতিমধ্যেই যাবতীয় আয়োজন করার জন্য নিজের সমাজ কল্যাণ বিভাগকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

[ট্রাম্পের সঙ্গে সেলফি, সংসার ভাঙল এই মার্কিন মহিলার]

এখনও পর্যন্ত যা ঠিক হয়েছে, তাতে প্রথম ধাপে ৭১,৪০০ গরিব ও দুঃস্থ পরিবারের কন্যাদের বাছা হয়েছে। যাঁদের জন্য রাজ্যের পক্ষ থেকে বিভিন্ন স্থানে গণবিবাহের আয়োজন করা হবে। এর জন্য ক্ষেত্র পঞ্চায়েত, জেলা পঞ্চায়েত, নগর নিগম আর পুরসভাগুলিকে বিবাহবাসর প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে। কনেদেরই উপহার হিসেবে দেওয়া হবে নগদ ২০,০০০ টাকা ও একটি করে স্মার্টফোন। টাকার অধিকার যাতে কেবলমাত্র কনেদেরই থাকে এর জন্য পুরো টাকাটাই কনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেলা হবে বলে জানা গিয়েছে। যাতে তাঁরা প্রয়োজনে সেখান থেকে টাকা তুলে কাজে লাগাতে পারেন।

[সেনার গুলিতে খতম শীর্ষ লস্কর নেতা আবু দুজানা]

এমন উদ্যোগ অবশ্য এই প্রথম নয়, এর আগে বিধবাবিবাহের জন্যও বিশেষ প্যাকেজ ঘোষণা করা হয়েছে যোগী সরকারের পক্ষ থেকে। রাজ্যের কোনও বিধবা মহিলা নতুন করে সংসার পাতলে তাঁকে সাহায্যের জন্য ৫১,০০০ টাকা দেওয়া হবে বলেও ঘোষণা করেছিল উত্তরপ্রদেশ সরকার। বিয়ে করলে বিধবাদের টাকা আগেও দেওয়া হত বটে। কিন্তু তা ছিল মোটে ১১,০০০ টাকা। আর টাকা পাওয়ার পদ্ধতি বেশ জটিল ছিল। ফলে নানা অসুবিধার সম্মুখীন হতে হত এমন মহিলাদের। বিভিন্ন সরকারি দপ্তরে গিয়ে গিয়ে তাঁদের দরবার করতে হত এই টাকা পাওয়ার জন্য। তবে এখন সেই পদ্ধতিও বেশ সহজ করার উদ্যোগ নিচ্ছে যোগী সরকার। এতে সমাজে পিছিয়ে পড়া মহিলারা উপকৃত হবেন বলেই আশা প্রশাসনের।

[‘ভারতের অধিকাংশ মুসলমান আগে হিন্দুই ছিলেন’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement