BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চালকের কানে ফোন? এমন ছবি তুললেই মিলবে পুরস্কার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 14, 2017 7:58 am|    Updated: June 14, 2017 7:58 am

UP Govt's new initiative to curb road mishap

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক হাতে স্টিয়ারিং। অন্য হাতে ফোন নিয়ে ধরা কানে। এ অবস্থায় চালকের ছবি তুললেই মিলবে পুরস্কার। দুর্ঘটনা রুখতে এমনই অভিনব উদ্যোগ উত্তরপ্রদেশ প্রশাসনের।

পথদুর্ঘটনা রুখতে বিভিন্ন রাজ্যে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে চালু হয়েছে ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ প্রকল্প। তবে দুর্ঘটনা রোখার দায়িত্ব যতটা চালকের, ততটা সাধারণ পথচারীদেরও বটে। আর তাই চালক কোনও দোষ করছেন কিনা, তা জানার জন্য পথচারীদের দায়িত্ব দিতে চলেছেন উত্তরপ্রদেশের পরিবহণ মন্ত্রক। সেখানে কোনও চালককে যদি ফোন কানে দেখা যায়, তবে তা যেন পাঠিয়ে দেওয়া মন্ত্রকের দপ্তরে। যে পথচারী বা বাসযাত্রী এরকম ছবি তুলে পাঠাতে পারবেন, তাঁদেরকে পুরস্কৃত করা হবে বলেও জানানো হয়েছে।

স্কুলব্যাগের স্টিকার উঠতেই অখিলেশের মুখ, বিতর্কে গুজরাটের বিজেপি সরকার ]

উত্তরপ্রদেশের পরিবহণ মন্ত্রী জানাচ্ছেন, এই ছবি পাঠানোর সঙ্গে সঙ্গে সেই চালককে শনাক্ত করে জরিমানা করা হবে।  সেই সঙ্গে অর্থমূল্যের পুরস্কার দেওয়া হবে যিনি ছবি পাঠিয়েছেন তাঁকেও।  নির্দিষ্ট হোয়্যাটসঅ্যাপ নম্বরেই এই ছবি তখনই পাঠিয়ে দিতে পারবেন যাত্রীরা।  পরিবহণ মন্ত্রীর কথায়, এই পদক্ষেপ সাধারণ যাত্রীকে অনেকটা সাহস দেবে। রাস্তায় চালকদের কোনও খারাপ ব্যবহার দেখলে, বা হেনস্তার শিকার হলে তাঁরা এতদিন হয়তো চুপ করে থাকতেন। মেনে নিতেন বাধ্য হতেন। কিন্তু এতদিনে নির্দিষ্ট জায়গায় অভিযোগ জানানোর একটা জায়গা পেলেন। ফলে চালকরাও যেমন এ ধরনের কাজ করা থেকে বিরত থাকবেন, তেমন যাত্রীরাও অনেকটা ভরসা পাবেন।

রাহুলের প্রশংসা করতে গিয়ে ‘পাপ্পু’ বলে পদ খোয়ালেন কংগ্রেস নেতা ]

ট্রাফিক আইন ভাঙা, সিগন্যাল না মানা এবং তার জেরে দুর্ঘটনা প্রায় নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তা রুখতেই এবার এই অভিনব পদক্ষেপ নেওয়া হল। পরিবহণমন্ত্রীর আশা, এর ফলে অনেকটা কমবে দুর্ঘটনার ঘটনা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে