BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

ঋণের টাকা বাকি, ট্রাক্টরের তলায় পিষে কৃষককে হত্যা এজেন্টদের 

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 23, 2018 12:08 pm|    Updated: January 23, 2018 12:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নৃশংসভাবে চাকার তলায় পিষে হত্যা করা হল এক কৃষককে। তাঁর দোষ, ঋণ নিয়ে সময় মতো বকেয়া টাকা ফেরত দিতে পারছিলেন না তিনি। এমন অভিযোগেই ফের উত্তাল যোগীর রাজ্য

[৯ মাসের শিশুকে কোলে নিয়ে বহুতল থেকে ঝাঁপ দিলেন মা]

ঘটনাটি উত্তরপ্রদেশের সীতাপুর এলাকার। জানা গিয়েছে, একটি ঋণদানকারী সংস্থার থেকে লোন নিয়েছিলেন ভাউরি গ্রামের বাসিন্দা ৪৫ বছর বয়সের জ্ঞানচন্দ। ওই টাকায় একটি ট্রাক্টর কেনেন তিনি। বেশ কয়েক কিস্তিতে ঋণের একটি বড় অংশ ফেরতও দেন তিনি। ৯০ হাজার টাকা বকেয়া ছিল। সেই টাকা শোধ দিতে দেরি হওয়ায়, তা ফেরত চাইতে আসে সংস্থাটির কয়েকজন এজেন্ট। টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে তাদের কাছে কয়েকদিন সময় চান ওই কৃষক। এজেন্টরা রাজি না হওয়ায় শুরু হয় বাদানুবাদ। তারপরই ট্রাক্টরটি নিয়ে যেতে চায় অভিযুক্তরা। অভিযোগ, তাদের থামাতে গেলে তাঁকে নৃশংসভাবে ট্রাক্টরের চাকার তলায় পিষে দেয় এজেন্টরা।

স্থানীয় পুলিশ আধিকারিক এমপি সিং জানান, “গতকাল কয়েকজন লোন রিকভারি এজেন্ট জ্ঞানচন্দের বাড়ি যায়। ওরা জোর করে ট্রাক্টরটা নিয়ে যাচ্ছিল। জ্ঞানচাঁদ ওদের বাধা দিতে যথাসাধ্য চেষ্টা করে পড়ে যান। তাঁর ওপর দিয়েই এক এজেন্ট ট্রাক্টর চালিয়ে দেয়। সেটি পিষে দেয় ওই কৃষককে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। পাঁচ অভিযুক্তের বিরুদ্ধে এ ব্যাপারে মামলা দায়ের করেছে পুলিশ। তাদের খোঁজে তল্লাশি চলছে।

এই ঘটনায় ইতিমধ্যে রাজ্য জুড়ে শুরু হয়েছে তুমুল শোরগোল। তবে এখনও পর্যন্ত ঋণদানকারী সংস্থাটির কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। উত্তরপ্রদেশে কৃষকদের আত্মহত্যার ঘটনা নতুন কিছু নয়। অধিকাংশ ক্ষেত্রেই ঋণের বোঝা বইতে না পেরে মৃত্যুর পথ বেছে নিয়েছেন তাঁরা। পরিসংখ্যান অনুযায়ী আজও প্রায় ৪৪% কৃষকরা ঋণের জন্য সুদখোর মহাজন ও পরিচিতদের কাছে হাত পাততে বাধ্য হন। এই ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে প্রশাসন। বেসরকারি ঋণদানকারী সংস্থাগুলির জুলুমে লাগাম টানতে ব্যর্থ প্রশাসন। উঠছে এমন অভিযোগও।

[রাতের মেট্রোয় হঠাৎ জঙ্গি হামলা, নামল এনএসজি কমান্ডো]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement