BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শৌচকর্ম করতে গিয়েই ধর্ষিতা, নাবালিকার জন্য শৌচাগার তৈরির উদ্যোগ পুলিশের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 4, 2018 9:42 am|    Updated: February 4, 2018 9:42 am

UP: Police collected money to build toilet at the house of a minor girl who was raped

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ি আছে। কিন্তু শৌচাগার নেই। এ দেশের বিভিন্ন প্রান্তে এমন ছবি এখনও বর্তমান। সাধারণ মানুষকে স্বচ্ছভারত গড়ে তোলার ডাক দিয়ে বাড়িতে শৌচালয় তৈরির কথা বহুবার বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমজনতাকে সচেতন করতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। শৌচালয় তৈরির প্রবণতা বাড়লেও মাঠে শৌচকর্ম করতে যাওয়া পুরোপুরি বন্ধ করা এখনও সম্ভব হয়নি। আর সেই শৌচকর্ম করতে গিয়েই ধর্ষণের শিকার হয়েছিল এক নাবালিকা। এবার তার জন্য অভিনব উদ্যোগ নিল মাহোবা পুলিশ।

[পাকিস্তান চাইলেও কাশ্মীর কেড়ে নিতে পারবে না, চ্যালেঞ্জ রাজনাথের]

ঘটনা গত বছর ডিসেম্বর মাসের। উত্তরপ্রদেশের মাহোবার ছোট্ট একটি গ্রামের নাবালিকা অন্যান্য দিনের মতোই শৌচকর্ম করতে গিয়েছিল মাঠে। কিন্তু সুস্থভাবে আর ফিরতে পারেনি। মাঠের মধ্যেই ধর্ষণ করা হয় তাকে। তবে ঘটনার তদন্তে নেমে কিশোরীকে সুবিচার পাইয়ে দেওয়ার যথাসাধ্য চেষ্টা করেছিল পুলিশ। পুলিশি তৎপরতাতেই গা-ঢাকা দেওয়া অভিযুক্তকে তিনদিনের মধ্যে গ্রেপ্তার করা সম্ভব হয়েছিল। যার জন্য উত্তরপ্রদেশ পুলিশকে ১০ হাজার টাকার অার্থিক পুরস্কারও দেওয়া হয়। সেই ঘটনার পর ফের নাবালিকার পাশে দাঁড়াল পুলিশ। তার বাড়িতে একটি শৌচাগার তৈরি করে দেওয়ার জন্য ১০ হাজার টাকা জোগাড় করেছেন তাঁরা। কিশোরীকে বাইরে গিয়ে আর যাতে শৌচকর্ম করতে না হয়, তার জন্যই এই অনন্য প্রয়াস। শনিবারই পরিবারের হাতে সেই টাকা তুলে দেওয়া হয়।

যোগীর রাজ্যে পুলিশের ভাবমূর্তি নিয়ে বহুবার প্রশ্ন উঠেছে। সাধারণ মানুষের সাহায্যে তাদের ভূমিকা নিয়েও অসস্তুষ্ট অনেকে। কিন্তু এই ঘটনা দৃষ্টান্ত হয়ে রইল। উর্দিধারীরাদের এমন মানবিক রূপ বড় বার্তা দিয়ে গেল গোটা সমাজকেও। নির্যাতিতার পাশে থাকা যেমন নৈতিক কর্তব্য মানুষের ঠিক তেমনই বাড়িতে শৌচালয় বানানোর প্রয়োজনীয়তাও বুঝিয়ে দিল পুলিশ।

[৪৮ ঘণ্টায় ১৮টি এনকাউন্টার, ‘আত্মরক্ষায় গুলি’ সাফাই যোগীর রাজ্যের পুলিশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে