BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মোদির নাম করেই গ্রাহকদের পকেট কাটছে ভুয়ো অ্যাপ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 24, 2017 1:47 pm|    Updated: January 24, 2017 1:47 pm

 Using PM Modi's name spammers duping people via fake mobile app

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্নীতি রুখতে নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলেন মোদি। কিন্তু উল্টে তা প্রশ্রয় দিল আর এক দুর্নীতিকে। গোয়েন্দা সূত্রে খবর, মোদির নাম করেই গ্রাহকদের পকেট কাটছে বেশ কিছু ভুয়ো মোবাইল অ্যাপ।

চিন-পাকিস্তান আঁতাত রুখতে মোদির সঙ্গেই গাঁটছড়া ট্রাম্পের!

বেশ কয়েকটি গোয়েন্দা সংস্থার রিপোর্টে উঠে এসেছে এই তথ্য। দেখা যাচ্ছে, সোশ্যাল মিডিয়ায় ঘোরাঘুরি করছে কয়েকটি ভুয়ো মোবাইল রিচার্জের লিঙ্ক। যেখানে প্রধানমন্ত্রীর ছবিও দেওয়া হচ্ছে। কিছু ফারাক থাকলেও সেই লিঙ্কগুলি অনেকটা সরকারি ওয়েবসাইটের মতোই। ফলত সাধারণ মানুষ চট করে সেগুলি নকল বলে বুঝে উঠতে পারছেন না। এই সব ওয়েবসাইট মারফত দেওয়া হচ্ছে রিচার্জের টোপ। জানানো হচ্ছে, প্রধানমন্ত্রী গ্রাহকদের মোবাইলে বিনামূল্যে রিচার্জ করে দিতে চান। অর্থাৎ যদি কোনও গ্রাহক ৫০০ টাকা রিচার্জ করেন, তবে তাঁকে সমমূল্যের আরও টাকা রিচার্জ করে দেওয়া হবে। সেই ফাঁদে অনেকেই পা দিচ্ছেন। কিন্তু একবার গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নিলে আর রিচার্জ হচ্ছে না। লিঙ্ক ফেলিওরের মতো নানা অজুহাত দেখানো হচ্ছে সেক্ষেত্রে। গোটা নেটদুনিয়ায় দারুণভাবে সক্রিয় এই প্রতারণা চক্র। গুগল প্লে স্টোরেও ঘোরাঘুরি করছে এরকম কিছু ভুয়ো মোবাইল অ্যাপ। সেগুলিতে জনপ্রিয় টেলিকম অপারেটর সংস্থাগুলির লোগো থাকায় বোকা বনছেন সাধারণ মানুষ। এই ধরনের প্রতারণা ছড়াতে বেছে নেওয়া হচ্ছে সোশ্যাল মিডিয়াকেই। হোয়াটসঅ্যাপ মারফতই বেশি ছড়াচ্ছে এই ভুয়ো লিঙ্ক।

৫ হাজার টাকারও কম দামে ৫টি সেরা 4G স্মার্টফোন

সাইবার ক্রাইম বিশেষজ্ঞরা সাধারণের উদ্দেশ্যে জানাচ্ছেন, এ ধরনের কোনও লিংক পেলে সতর্ক থাকতে। এর সঙ্গে সরকারি কোনও প্রকল্পের যে কোনও যোগ নেই তা জানিয়ে দেওয়া হয়েছে। ক্ষতিকর এই লিঙ্কগুলি একদিকে যেমন মোবাইলের ক্ষতি করতে পারে, তেমনই সর্বস্বান্ত করতে পারে গ্রাহককে। ভুয়ো এই চক্র ধরতেও শুরু হয়েছে নজরদারি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে