Advertisement
Advertisement

আজব কাণ্ড! পুনর্জন্মের জন্য পুজো করলেন উত্তরপ্রদেশের মন্ত্রী

'নিরাপত্তা'-র জন্যই নাকি এই পুজো করেন তিনি।

Uttar Pradesh minister performs pooja for safety
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 13, 2018 3:44 pm
  • Updated:July 13, 2018 3:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানুষ জন্মদিনে পুজো করে। শুধু জন্মদিন বলে নয়। গৃহপ্রবেশ বা অন্য অনেক শুভ কাজে পুজো করে। কিন্তু পুনর্জন্মের জন্য পুজো? কলিকালে কেউ শুনেছে কিনা সন্দেহ। তবে এবার উত্তরপ্রদেশের এক মন্ত্রীর দৌলতে সেটাও দেখল মানুষ।

অনেক গল্প, উপন্যাসে পুনর্জন্মের কথা লেখা থাকে। অনেকে বিশ্বাসও করে। কিন্তু ‘সোনার কেল্লা’-র মুকুলরা শুধু গল্পেই থাকে। বাস্তবে এদের কোনও অস্তিত্ব নেই। আর সেটা অস্বাভাবিক নয়। যেখানে জাতিস্মরের ধারণা এখনও স্পষ্ট নয়, সেখানে পুনর্জন্মের ধারণা কীভাবে বিশ্বাসযোগ্য হতে পারে? আধুনিক পৃথিবীতে সবাই বিজ্ঞাননির্ভর। সেখানে পুনর্জন্মের কথা কুসংস্কারেরই নামান্তর।

Advertisement

লোকসভার আগে প্রচারে ঝড়, ফেব্রুয়ারির মধ্যেই ৫০টি জনসভার পরিকল্পনা মোদির ]

Advertisement

কিন্তু, বিশ্বাসে মিলায়ে বস্তু, তর্কে বহুদূর। মানুষের বিশ্বাসের উপর ভর করেই কুসংস্কারের এখন রমরমা ব্যবসা। পরের জন্ম যাতে ভাল হয়, তার জন্য অনেকে অনেক কিছু করে। উপোস, ব্রত, অনেকে পুজোও করে। কিন্তু তা ঘরোয়াভাবে। ঢাকঢোল পিটিয়ে ‘পুনর্জন্মের পুজো’ কস্মিনকালেও কেউ দেখেনি। ব্রাহ্মণরা বলে বটে, এসব করলে পরের জন্ম সুখের হবে। তাদের বিশ্বাস করে মানুষ সেই কাজ করেও। কিন্তু শাক দিয়ে ঢাকা থাকে মাছ। অন্য কোনও শুভকাজের নিচে চাপা থাকে সেই ‘পুনর্জন্মের কাজ’।

পণপ্রথা রুখতে নয়া আই, বর-কনে দু’পক্ষকেই জানাতে হবে বিয়ের খরচ ]

তবে উত্তরপ্রদেশের কোনও রাখঢাকের বালাই নেই। ঢাকঢোল পিটিয়েই ‘পুনর্জন্মের পুজো’ করলেন এক মন্ত্রী। তিনি হলেন নন্দগোপাল গুপ্ত। মায়াবতী যখন মুখ্যমন্ত্রী ছিলেন, তাঁর উপর রিমোট বোমা নিয়ে হামলা হয়েছিল। কিন্তু কিছু গোলমাল হওয়ায় প্রাণে বেঁচে যান তিনি। তারপর থেকেই তিনি ‘সতর্ক’ হয়ে যান। নিজের নিরাপত্তার জন্য এই পুজোর সূচনা করেন তিনি। বৃহস্পতিবার এলাহাবাদে তিনি এই পুজো করেন।

এই পুজোর জন্য গতকাল নিরাপত্তায় মোড়া হয়েছিল এলাকা। বাহাদুরগঞ্জ এলাকায় যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ