BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কুম্ভমেলা থেকে শিক্ষা! অতিমারী আবহে এবারের কানোয়ার যাত্রা বাতি‌ল করল উত্তরাখণ্ড সরকার

Published by: Biswadip Dey |    Posted: July 13, 2021 9:18 pm|    Updated: July 13, 2021 9:18 pm

Uttarakhand government cancels Kanwar Yatra in view of Covid-19 pandemic | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) অতিমারীর (Pandemic) কথা মাথায় রেথে এবছরের কানোয়ার যাত্রা (Kanwar Yatra) বাতিল করল উত্তরাখণ্ড (Uttarakhand) সরকার। কয়েকদিন ধরেই এই নিয়ে আলোচনা চলছিল। অবশেষে মঙ্গলবার দেরাদুনে এক বৈঠকের পরে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি সিদ্ধান্ত নিলেন এবারের কানোয়ার যাত্রা বাতিল করার। আগামী ২৫ জুলাই থেকে এই যাত্রা শুরু হওয়ার কথা। প্রসঙ্গত, ২০২০ সালেও কানওয়ার যাত্রা বাতিল করা হয়েছিল।

দেশে ক্রমশই মাথাচাড়া দিচ্ছে ডেল্টা প্লাস স্ট্রেন। ক্রমেই বাড়ছে তৃতীয় প্রবাহে আশঙ্কা। এই পরিস্থিতিতে কানওয়ার যাত্রা ঝুঁকিপূর্ণ হতে পারে। এমনটাই উঠে আসে মঙ্গলবারের বৈঠকে। নেওয়া হয় বিশেষজ্ঞদের মতামতও। এরপরই সিদ্ধান্ত নেওয়া হয় এবারের মতো কানোয়ার যাত্রা বাতিল করার। পাশাপাশি নতুন মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, বাকি রাজ্য থেকে উত্তরাখণ্ডে সংক্রমণ ছড়ানো রুখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের। উল্লেখ্য, এর আগে কোভিড বিধি না মেনে কুম্ভমেলায় বিপুল পুণ্যার্থী সমাগম নিয়ে প্রবল বিতর্ক হয়েছিল। কানোয়ার যাত্রা বাতিল করার সময় হয়তো সেই বিতর্কের কথাও মাথায় রেখেছিল প্রশাসন।

[আরও পড়ুন: দেড় বছর পর ফের করোনা আক্রান্ত ভারতের প্রথম COVID রোগী, কেমন আছেন তরুণী?]

প্রতি বছর শ্রাবণ মাসে সারা দেশের হাজার হাজার ভক্ত উত্তরাখণ্ডে আসেন। হরিদ্বার, গোমুখ, গঙ্গোত্রী থেকে গঙ্গাজ‌ল নেওয়াই কানোয়ার যাত্রার উদ্দেশ্য। এরপর সেই জল ভগবান শিবের মাথায় ঢালা হয়। উল্লেখ্য, উত্তরাখণ্ড ছাড়াও বিহারের সুলতানগঞ্জ দিয়ে প্রবাহিত গঙ্গার জলও সংগ্রহ করেন বহু পুণ্যার্থী।
রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত জুনের শুরুতেও কানোয়ার যাত্রা স্থগিত করে দিয়েছিলেন। কিন্তু পুষ্কর সিং ধামি ক্ষমতায় আসার পরে ঘোষণা করেন, এব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

শোনা যাচ্ছিল, তাঁর উপরে চাপ দেওয়া হচ্ছে যাত্রা স্থগিত না করার জন্য। হরিদ্বারের ব্যবসায়ীরা প্রশাসনকে জানিয়েছিল, গত বার যাত্রা স্থগিত রাখায় তাঁদের প্রভূত ক্ষতির মুখে পড়তে হয়েছিল। এই পরিস্থিতিতে এবারও তা না হলে তাঁদের আরও অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে হবে। তবে অবশেষে সব জল্পনার শেষে এবারের যাত্রাও বাতিলই করল উত্তরাখণ্ড সরকার।

[আরও পড়ুন: বাড়িতে গিয়ে Rahul Gandhi’র সঙ্গে বৈঠক প্রশান্ত কিশোরের, তুঙ্গে জল্পনা]

তবে উত্তরাখণ্ডে বাতিল হলেও উত্তরপ্রদেশের (Uttar Pradesh) যোগী সরকার কানোয়ার যাত্রার অনুমতি দিয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নির্দেশ দিয়েছেন, যেন কোভিড বিধি মেনে ওই যাত্রা অনুষ্ঠিত হয় তা নিশ্চিত করতে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement