BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের উত্তরপ্রদেশে লাইনচ্যুত ট্রেন, মৃত অন্তত ৩

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 24, 2017 3:09 am|    Updated: September 22, 2019 6:22 pm

Vasco De Gama Patna express Derailed, 3 dead

দেবশ্রী সিনহা: শীত পড়তে না পড়তেই ফের লাইনচ্যুত ট্রেন। ঘটনাস্থল উত্তরপ্রদেশের মানিকপুর রেলওয়ে স্টেশন। জানা গিয়েছে, শুক্রবার ভোর ৪.১৪ মিনিটে প্লাটফর্ম নম্বর দুইয়ে ঢুকতে গিয়ে বেলাইন হয়ে যায় ১২৭৪১ ভাস্কো দা গামা পাটনা এক্সপ্রেসের ১৩টি বগি। ঘটনায় তিন জনের মৃত্যুর খবর মিলেছে। আহত অন্তত ৮ জন।

[হাফিজ সইদের মুক্তিতে মুখোশ খুলল পাকিস্তানের, কড়া সমালোচনায় ভারত]

জানা গিয়েছে, গোয়া থেকে পাটনার দিকে যাচ্ছিল ট্রেনটি। স্টেশনে ঢোকার মুখেই লাইনচ্যুত হয়। লাইনচ্যুত হওয়ার কারণে পিছনের একটি কামরা সম্পূর্ণ উলটে যায়। সবচেয়ে বেশি ক্ষতি সেখানেই হয়েছে। ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে দীপক প্যাটেল নামের এক শিশুর। মৃত্যু হয়েছে তাঁর বাবা রাম স্বরূপেরও। আহতদের প্রায় সঙ্গে সঙ্গেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে আরও একজনের মৃত্যু হয়। বাকিদের মধ্যে দুই জনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের জেলা হাসাপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে।

প্রাথমিকভাবে স্টেশনে উপস্থিত যাত্রীরাই উদ্ধারকাজে হাত লাগান। ঘটনাটি ঝাঁসি জিআরপি-র এলাকায় পড়ে। ছুটে আসেন পুলিশকর্মীরাও। পরে রেলের বিশেষ উদ্ধারকারী দল আসে। আরও কোনও ক্ষতি হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। কী কারণে এই দুর্ঘটনা তাও খতিয়ে দেখা হচ্ছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, স্টেশনের রেললাইনে ফাটল থাকার কারণেই লাইনচ্যুত হয়েছে দূরপাল্লার ট্রেনটি। কুয়াশাও দুর্ঘটনার অন্যতম কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

[জাতীয় সংগীত চলাকালীন বসে থেকে পড়ুয়াদের সেলফি, তুঙ্গে বিতর্ক]

এমন দুর্ঘটনা নতুন নয়। জানা যাচ্ছে, গোটা দেশে গত ১০ বছরে ট্রেন দুর্ঘটনার সংখ্যা ১,৩৯৪। এর মধ্যে লাইনচ্যুতির ঘটনাই ৫১ শতাংশ অর্থাৎ প্রায় ৭০৮টি ট্রেন দুর্ঘটনা লাইনচ্যুতির ফলেই হয়েছে। ২০১৭ সালের প্রথম ছয় মাসে ২৯টি ট্রেন দুর্ঘটনা ঘটেছে,  মারা গিয়েছেন ৫৭ জন। আহত হয়েছেন ৫৮ জন। ১৯ আগস্ট উত্তরপ্রদেশের মুজফফরনগরের খতৌলির কাছে দুর্ঘটনার কবলে পড়ে পুরী-হরিদ্বার কলিঙ্গ উৎকল এক্সপ্রেস। লাইনচ্যুত হয়ে যায় ট্রেনের ১০টি বগি। ট্রেনটি ওড়িশার পুরী থেকে উত্তরাখণ্ডের হরিদ্বারের দিকে যাচ্ছিল। ২৩ জনের মৃত্যুর খবর মেলে। দুর্ঘটনার জের না কাটতেই ফের বড়সড় ট্রেন দুর্ঘটনা ঘটে উত্তরপ্রদেশে। লাইনচ্যুত হয় কৈফিয়ত এক্সপ্রেসের ৯টি কামরা। আহত হন প্রায় ৫০ জন যাত্রী। রেললাইনের উপর দাঁড়িয়ে থাকা একটি ডাম্পারে ধাক্কা মারে ট্রেনটি। আর এবারে ভাস্কো পাটনা এক্সপ্রেসের ঘটনা ফের রেলের নিরপত্তা ব্যবস্থাকে প্রশ্নের মুখে ফেলে দিল।

  • রেলের হেল্পলাইন নম্বর – ০৫৩২২২২৬২৭৬
  • চিত্রকূট পুলিশের কন্ট্রোলরুম নম্বর – ০৫১৯৮২৩৬৮০০
  • মানিকপুর স্টেশন অফিসারের নম্বর – ০৯৪৫৪৪০৩২০৬

[সম্পাদকীয় কলাম ফাঁকা রেখেই শ্রদ্ধা ত্রিপুরায় নিহত সাংবাদিককে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে