BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ট্রেনে মহিলাদের সুরক্ষায় এবার আসছে সুভদ্রা বাহিনী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 12, 2018 2:51 pm|    Updated: June 12, 2018 2:51 pm

Visakhapatnam railway station launches all-women security squad Subhadra Vahini

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের সুরক্ষার জন্য এবার নতুন পদক্ষেপ নিল ভারতীয় রেল। তৈরি করল সুভদ্রা বাহিনী। বিশাখাপত্তনম রেল স্টেশনের ওয়ালটেয়ার ডিভিশনে এই বাহিনী ইতিমধ্যেই পাঠানো হয়েছে।

এই দলে ৩২ জন মহিলা নিরাপত্তাকর্মী রয়েছেন। এই ৩২ জনের মধ্যে ১৬ জনকে আরপিএফ ও ১৬ জনকে রেলওয়ে কমার্শিয়াল ডিপার্টমেন্ট থেকে বেছে নেওয়া হয়েছে। এই দুই বিভাগের যৌথ প্রচেষ্টায় সুভদ্রা বাহিনী তৈরি হয়েছে। মহিলাদের সুরক্ষিত রাখাই তাদের প্রধান কাজ। যাত্রীদের কোনও সমস্যা হলে সেই অনুযায়ী তারা পদক্ষেপ নিতে পারবে বলেও জানা গিয়েছে। সুভদ্রা বাহিনীর সঙ্গে যোগাযোগ করতে ১৮২ ডায়াল করতে হবে। এর ফেসবুক বা টুইটার প্রোফাইলেও যোগাযোগ করা যেতে পারে।

আরএসএসের অনুষ্ঠানে যোগ দেওয়ায় অসন্তুষ্ট কংগ্রেস, ইফতারে ডাক প্রণবকে ]

মহিলাদের সুরক্ষার জন্য ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ নিয়েছে ভারতীয় রেল। গত মাসে উত্তর-পূর্ব রেল ‘প্যানিক বাটন’ আনা হয়েছিল। লোকাল ট্রেনের কামরাগুলিতে এই বোতাম বসানো হয়েছে। লোকাল ট্রেনে যাতে কোনও মহিলার একা সফর করতে অসুবিধে না হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়৷ ট্রেনে কোনওরকম বিপদের আশঙ্কা হলেই টিপতে হবে প্যানিক বাটন৷ সঙ্গে সঙ্গে সজাগ হয়ে যাবেন রেল আধিকারিকরা৷ আর যাত্রী পাবেন সাহায্য৷ আধিকারিক জানান, ট্রেনের কামরায় যেখানে অ্যালার্ম চেন থাকে, ঠিক তার পাশেই থাকবে প্যানিক বোতাম৷ বোতামটি টিপলেই কামরার বাইরে একটি স্ক্রিনে অডিও-ভিজুয়াল সিগন্যাল ভেসে উঠবে৷ যা প্ল্যাটফর্মে থাকা রেলকর্মীদের কম্পিউটারে পৌঁছে যাবে৷ সেই সঙ্গে চালক ও কন্ট্রোল রুমেও সিগন্যাল পৌঁছবে৷ ফলে তাঁরা তৎক্ষনাৎ যাত্রীর সমস্যার খবর পেয়ে যাবেন৷ অ্যালার্ম বন্ধ করার জন্য একটি রিসেট বাটনও থাকবে৷

গান্ধীহত্যায় দায়ী আরএসএস, মন্তব্যের জেরে রাহুলকে আদালতে হাজিরার নির্দেশ ]

রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, মহিলা যাত্রীদের সুরক্ষার জন্য রেলের অনেক পরিকল্পনা রয়েছে। মহিলাদের সুরক্ষা রেলের অন্যতম প্রধান লক্ষ্য। গত চার বছরে এর সাফল্যও লক্ষ্য করা গিয়েছে বলে জানিয়েছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে