BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘ক্ষতিপূরণ বিস্কুট ভাগ করে দেওয়া নয়’, বেফাঁস মন্তব্য ভি কে সিংয়ের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 3, 2018 9:03 am|    Updated: June 26, 2019 2:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গিয়েছিলেন ইরাক থেকে নিহত ভারতীয়দের দেহ ফিরিয়ে আনতে৷ আনলেন৷ তবে দেশের মাটিতে পা রেখেই বিতর্কে জড়ালেন প্রাক্তন সেনাপ্রধান তথা কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিং৷ অবৈধভাবে ইরাকে গিয়েছিলেন নিহত ভারতীয়রা৷ বিমানবন্দরে নেমেই এই মন্তব্য করলেন তিনি৷ একই সঙ্গে ক্ষতিপূরণ প্রসঙ্গে করলেন বেফাঁস মন্তব্য৷ সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রীর উক্তি, ‘এটা তো আর বিস্কুট ভাগ করে দেওয়া নয়!’

[তফসিলি জাতি-উপজাতির সুরক্ষা নিশ্চিত করতে দায়বদ্ধ কেন্দ্র: রাজনাথ]

২০১৪-এর জুন মাসে মসুল থেকে ৪০ জন ভারতীয়কে অপহরণ করে আইএস৷ এদের মধ্যে একজন বাংলাদেশিদের দলে মিশে পালিয়ে আসতে সক্ষম হন৷ বাকিরা পারেননি৷ মুণ্ডচ্ছেদ করে ৩৯ জন ভারতীয় পণবন্দিকে হত্যা করেছিল জঙ্গিরা। ২৭ জন ছিলেন পাঞ্জাবের বাসিন্দা। আর বাকিরা হিমাচল প্রদেশ ও বিহারের বাসিন্দা। ভীমপুর থানার মহাখোলা গ্রামের সমর টিকাদার ও নদিয়ার তেহট্টের ইলশেমারি গ্রামের বাসিন্দা খোকন শিকদার নামে দুই বাঙালিও রয়েছেন মৃতের তালিকায়। সোমবার দুপুরে সি-১৭ বিমানে ৩৮ জনের দেহাবশেষ নিয়ে বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি কে সিং। বিহারের রাজুকুমার যাদবের ক্ষেত্রে ডিএনএ পরীক্ষার ফল সম্পূর্ণ মেলেনি। কাজেই তাঁর দেহ ফেরানো যায়নি। কেন্দ্রের তরফে নিহত ভারতীয়দের পরিবারের হাতে কফিনবন্দি দেহগুলি তুলে দেওয়া হয়।

 

[আধার লিঙ্কের নামে প্রতারণা, নালন্দা থেকে কলকাতা পুলিশের হাতে গ্রেপ্তার ‘ডন’]

অমৃতসর বিমানবন্দরে দেহ নিয়ে পৌঁছলে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন ভি কে সিং। তখনই তিনি বলেন, অবৈধভাবে ট্রাভেল এজেন্টের মাধ্যমে বিদেশে গিয়েছিলেন ওই ভারতীয়রা। সরকার এ সম্পর্কে জানলে অনেক আগেই ব্যবস্থা নিত বলে দাবি বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রীর। তিনি বলেন এটি একটি স্পর্শকাতর বিষয়। কেন্দ্র ও রাজ্যকে একত্রে মিলে এমন অবৈধ ট্রাভেল এজেন্সিগুলির বিরুদ্ধে লড়তে হবে। এদিন ক্ষতিপূরণ নিয়েও প্রশ্ন ওঠে। আর তাতে মেজাজ হারান কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, ‘এটা তো আর বিস্কুট বিলি করার কাজ নয়, এটা মানুষের জীবনের প্রশ্ন৷ বুঝলেন? আমি কোথা থেকে ঘোষণা করব ? পকেটে নিয়ে ঘুরছি নাকি ?’ নিহতের পরিজনকে চাকরি দেওয়া হবে কি না সে প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ‘এটা ফুটবল খেলা নয়৷’ মন্ত্রীর এ মন্তব্যের পরই সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। প্রতিবাদ জানিয়েছে কংগ্রেস ও তৃণমূল।

[ছেলে বড় কালো! ফরসা করতে মায়ের পাথর ঘষায় ক্ষতবিক্ষত শিশু]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement