৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘চিনের মতো হতে না চেয়ে নিজেদের শক্তির দিকে জোর দিক দেশ’, মন্তব্য রঘুরাম রাজনের

Published by: Biswadip Dey |    Posted: December 8, 2021 5:28 pm|    Updated: December 8, 2021 5:52 pm

We can’t be like China, need to focus on our strengths, says Raghuram Rajan। Sangbad Pratidin

ফাইল চিত্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যদি ভারত চিনের (China) মতো করে চলতে চায়, তাহলে তা সবথেকে বড় ভুল হবে। বরং এদেশে বিতর্ক ও গণতন্ত্রের যে ঐতিহাসিক শক্তি রয়েছে সেটাকেই মূলধন করে এগিয়ে চলাই শ্রেয়। এমনটাই মত রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের (Raghuram Rajan)। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় এভাবেই নিজের বক্তব্য জানালেন তিনি।

ওই সংবাদমাধ্যমকে একটি সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি বলেন, চিনের পথে হাঁটার চেষ্টা করাটা ভুল সিদ্ধান্ত হবে। তাঁর কথায়, ”আমরা চিনের মতো হতে পারব না। ওদের কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা আমাদের নয়। বরং আমাদের ফোকাস রাখতে হবে গণতন্ত্র ও বিতর্কের ঐতিহাসিক শক্তির উপরই। ওদের মতো হওয়ার চেষ্টা করলে সেটাই সবচেয়ে বিশ্রী ভুল হবে। কেননা একই পথে হাঁটতে গেলে আমরা একটা ছায়ার বেশি কিছু হতে পারব না।” তাঁর পরামর্শ, চিনা মডেল অনুসরণ না করে শিক্ষা ও অন্যান্য ক্ষেত্রগুলির দিকে জোর দিক দেশ।

[আরও পড়ুন: তামিলনাড়ুতে ভেঙে পড়ল সেনা চপার, ছিলেন সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত]

ওই সাক্ষাৎকারে শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রের উপরেই জোর দিয়েছেন তিনি। শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রঘুরাম রাজনের মতে দেশের অগ্রগতির জন্য শিক্ষা ও স্বাস্থ্যের দিকে জোর দিতে হবে। অতিমারীর ধাক্কায় দেশের শিক্ষাব্যবস্থা বড়সড় ধাক্কা খেয়েছে বলে মনে করছেন তিনি। কিন্তু তাঁর বিশ্বাস, ভারত একদিন বিশ্বের শিক্ষা রাজধানী হবে।

সেই সঙ্গে কৃষক আন্দোলন ও বিতর্কিত কৃষি আইন নিয়েও মুখ খোলেন তিনি। রাজন মেনে নেন, ওই আইনে বেশ কিছু অংশ রয়েছে, যার সঙ্গে অধিকাংশ মানুষই একমত হবেন। কিন্তু আইনে অন্য সমস্যা ছিল। এই প্রসঙ্গে তিনি বলতে গিয়ে বলেন, ”আসলে সব মিলিয়ে প্যাকেজটায় কিছু সমস্যা ছিল। সবথেকে বড় সমস্যা হল, দেশের বিভিন্ন রাজ্য ও অঞ্চলের জন্য প্যাকেজটির ভিন্ন ভিন্ন অংশ প্রয়োজন ছিল। তা হয়নি। আর সেই কারণেই শেষ পর্যন্ত এটি প্রত্যাহার করে নিতে হচ্ছে।”

[আরও পড়ুন: CDS Bipin Rawat: এই প্রথম নয়, বহুবার দুর্ঘটনার মুখে পড়েছে Mi-17 হেলিকপ্টার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে