BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘রাজনীতি থেকে দূরে থাকে সেনা’, আশঙ্কা উড়িয়ে সাফ কথা CDS রাওয়াতের

Published by: Monishankar Choudhury |    Posted: January 1, 2020 11:28 am|    Updated: January 1, 2020 11:28 am

We stay far away from politics, says CDS Bipin Rawat

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার আনুষ্ঠানিকভাবে ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ (CDS) পদের দায়ভার গ্রহণ করলেন জেনারেল বিপিন রাওয়াত। দেশের প্রথম CDS হিসেবে ইতিহাস সৃষ্টি করে এদিন রাওয়াত সাফ বার্তা দিয়েছেন যে রাজনীতি থেকে ভারতীয় সেনা দূরে থাকে।

নয়া দায়িত্ব নেওয়ার পর সংবাদমাধ্যমের সামনে CDS রাওয়াত বলেন, “আমরা রাজনীতি থেকে দূরে থাকি। কেন্দ্রের গণতান্ত্রিক সরকারের নির্দেশ মেনেই আমাদের কাজ করতে হয়।” বিশ্লেষকদের একাংশের মতে, পক্ষপাতদুষ্ট রাজনৈতিক দৃষ্টিভঙ্গী নিয়ে এদিন পরোক্ষে বিরোধীদের অভিযোগের জবাব দিয়েছেন রাওয়াত। উল্লেখ্য, কয়েকদিন আগেই সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) নিয়ে হিংস্র প্রতিবাদের বিরোধিতা করে বয়ান দিয়েছিলেন প্রাক্তন সেনাপ্রধান। তারপর থেকেই কেন্দ্রের ‘সুনজরে থাকতে’ বয়ানবাজির অভিযোগ ওঠে রাওয়াতের বিরুদ্ধে। পাশাপাশি, গণতান্ত্রিক দেশে সেনার এক্তিয়ার নিয়েও ওঠে প্রশ্ন। অভ্যন্তরীণ ও প্রশাসনিক বিষয়ে সেনার ‘নাক গলানোর’ অভিযোগ তুলে গণতন্ত্রের প্রতি হুমকির আশঙ্কায় প্রকাশ করেন বিরোধী শিবিরের অনেকেই।

এদিন, ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধা জ্ঞাপন করেণ CDS বিপিন রওয়াত। তারপর তাঁকে ‘গার্ড অফ অনার’ দেয় সেনার তিন বাহিনী। ওই অনুষ্ঠানের পর সেনার তিন বাহিনীর প্রধানদের সঙ্গে সাক্ষাৎ করেন রাওয়াত। তিনি জানিয়েছেন, সেনার তিন বাহিনী একটি টিমের মতো কাজ করবে। এদের মধ্যে সামঞ্জস্য বজায় রাখতে হবে।

[আরও পড়ুন: নতুন বছরের শুরুতেই রক্তাক্ত কাশ্মীর, অনুপ্রবেশ রুখতে গিয়ে শহিদ ২ জওয়ান]

উল্লেখ্য, ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ সরকারের প্রতিরক্ষা ও সামরিক বিষয়ের প্রধান উপদেষ্টা৷ এই পদের অধিকারি সরকার ও সেনার মধ্যে ‘সিঙ্গল পয়েন্ট অফ কন্ট্যাক্ট’ হিসেবে কাজ করবেন৷ ফোর স্টার জেনারেল পদ মর্যাদার হলেও তিন বাহিনীর প্রধানের উপরে থাকবেন তিনি৷ শুধু তাই নয়, ভারতীয় সেনার তিন বাহিনী- স্থল, বায়ু ও নৌসেনার মধ্যে সমন্বয় বজায় রেখে অস্ত্র কেনা থেকে শুরু করে প্রশিক্ষণ ও কৌশলগত মোতায়েনের উপর নজর রাখবেন ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ বা CDS৷ বিশেষ করে, আণবিক শক্তিধর দেশ হওয়ায়, পারমাণবিক অস্ত্র তথা হামলা সংক্রান্ত সমস্ত বিষয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হবেন CDS৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে