BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

২০১৮-র কেন্দ্রীয় বাজেট কোন দিশা দেখাবে দেশের মহিলাদের?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 15, 2018 8:20 am|    Updated: January 15, 2018 8:21 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন কেন্দ্রীয় বাজেটকে ঘিরে নিরাপত্তা সংক্রান্ত তহবিল বৃদ্ধির আশা করছেন দেশের মহিলারা।মূলত দিনের পর দিন নিজেদের উপরে ঘটে চলা অপরাধের হাল হকিকত দেখেই আসন্ন বাজেট নিয়ে আশাবাদী মহিলারা।

এই প্রসঙ্গে নাগপুরের এক গৃহবধূ বলেছেন, ‘মহিলাদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সরকার আরও বেশি করে সংবেদনশীল হোক। গত বাজেটেই কেন্দ্রের বিজেপি সরকার মহিলাদের নিরাপত্তার স্বার্থে নির্ভয়া তহবিল গঠনের কথা ঘোষণা করেছিল। তবে এখনও পর্যন্ত সেই পরিস্থিতির কোনও পরিবর্তন হয়নি। সম্ভবত সংশ্লিষ্ট তহবিল নিয়ে সঠিক কোনও পরিকল্পনা ছিল না বলেই এমনটা হয়েছে। অথবা তহবিলের অর্থ ঠিকমতো কাজে লাগানো হয়নি বলেই বদল থমকে গেছে। আমি আশা করব আসন্ন বাজেট উপলক্ষে নির্ভয়া তহবিলে অর্থের জোগান বাড়াবে কেন্দ্রীয় সরকার।’

[ফিরল নির্ভয়ার স্মৃতি, কিশোরীকে গণধর্ষণের পর যৌনাঙ্গে অস্ত্র ঢুকিয়ে খুন]

আবার গৃহবধূ সাগুফতা কাজির আবেদন, স্যানিটারি ন্যাপকিনের উপরে লাগু হয় পরিষেবা-সহ অন্যান্য কর তুলে নিক সরকার। যাতে প্রত্যেক মহিলা তাঁদের প্রয়োজন অনুয়ায়ী স্যানিটারি ন্যাপকিন কিনতে পারেন। কেন্দ্রীয় সরকার স্বচ্ছতার প্রচার প্রসারে উদ্যোগী হয়েছে। মহিলাদের স্বাস্থ্যবিধিও একটি গুরুত্বপূর্ণ বিষয়। সেই কারণেই স্যানিটারি ন্যপকিনের উপরে বসা কর মকুব করে দেওয়া উচিত।

মহিলাদের আশা, আসন্ন বাজেটে তাঁরা যেন বিভিন্ন দ্রব্যাদির উপরে লাগু হওয়া করের ক্ষেত্রে ছাড় পান। পাশাপাশি  প্রত্যেকটি বিভাগে মহিলাদের চাকরির সুযোগ সুবিধা বৃদ্ধির বিষয়টিও বাজেটে থাকুক। সংসারের নিত্যপ্রয়োজনীয় জিনিষে খরচ খরচার দায়ভার মহিলাদের উপরেই চাপে। তাই দৈনন্দিন জীবনের ব্যবহারিক দ্রব্যের উপরে আরোপিত করে ছাড় পেতে চান মহিলারা। বিলাসবহুল দ্রব্যাদি এই ছাড়ের তালিকায় পড়বে না। এমনটাই চাইছেন নাগপুরের রিমা চাধা।

দরজায় কড়া নাড়ছে ২০১৮-র কেন্দ্রীয় বাজেট। গত বাজেটের পরিপ্রেক্ষিতে দেশবাসীর মনে অনেক আশা আকাঙ্ক্ষার পরিসর তৈরি হয়েছে। নির্ভয়া তহবিল নিয়ে আশাবাদী মহিলারা কেন্দ্র্রের কল্পতরু রূপ দেখতে চাইছেন। তাই ধনকুবের, মিডিয়া টাইকুন থেকে শুরু করে ছাপোষা গৃহস্থেরও পাখির চোখ ২০১৮-র বাজেট অধিবেশন।

[এবার জাতীয় সংগীত অবমাননার অভিযোগ উঠল পুলিশের পরিবারের বিরুদ্ধেই]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement