BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

COVID-19: সরকারি হিসেবের চেয়েও ৬ গুণ বেশি ভারতীয় করোনা আক্রান্ত, দাবি গবেষকদের

Published by: Biswadip Dey |    Posted: January 9, 2022 2:25 pm|    Updated: January 9, 2022 2:25 pm

Whatever report says infected is six times more | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে এই মুহূর্তে ঠিক কতজন করোনা (Coronavirus) আক্রান্ত? হিসেব অজানা। কারণ, যাঁরা করোনা আক্রান্ত তাঁদের অনেকে নিজেরাই জানেন না যে তাঁরা আক্রান্ত। বিপুল জনসংখ‌্যার এই দেশে সকলের করোনা পরীক্ষা করা কার্যত অসম্ভব। এই অবস্থায় যাঁদের শরীরে লক্ষণ রয়েছে, তাঁদেরও অনেকে ভয়ে এবং অনেকে অর্থ বাঁচাতে পরীক্ষা করাচ্ছেন না।

বহু ক্ষেত্রে চিকিৎসকরাও পরামর্শ দিচ্ছেন পরীক্ষা না করেই সমস্ত নিয়ম মেনে পাঁচ থেকে সাত দিনে সুস্থ হয়ে ওঠার। ফলে প্রতিদিন সকালে স্বাস্থ‌্যমন্ত্রকের দেওয়া রিপোর্টে যে সংখ‌্যা পাওয়া যাচ্ছে আক্রান্তের সংখ‌্যা তার থেকে অনেকটাই বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এবং সেটা আক্রান্তের ‘হিসেবের’ অন্তত ছ’গুণ বলে রিপোর্টে প্রকাশ। প্রতিদিন যে হারে সংক্রমণ বাড়ছে তাতে আগামী ফেব্রুয়ারিতে এই সংখ‌্যাটা শিখরে পৌঁছতে পারে বলে জানাচ্ছেন গবেষক ও বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: ৫ রাজ্যের ভোটে কড়া কোভিডবিধি কমিশনের, মিছিল-জনসভায় সাময়িক নিষেধাজ্ঞা, জোর ভারচুয়ালে]

মাদ্রাজ আইআইটির সংখ‌্যাতত্ত্ব বিভাগও মনে করছে এই পরিসংখ‌্যান কার্যকর হবে। তবে একই সঙ্গে তাঁরা আশাবাদী, দেশের অন্তত পঞ্চাশ শতাংশ মানুষ টিকা পেয়েছেন। পাশাপাশি কিশোরী-কিশোরীদের টিকাকরণ পর্ব শুরু হয়েছে নতুন বছরে। ফলে প্রকোপ কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসতে পারে।

এদিকে রবিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৫৯ হাজার ৬৩২ জন। পটিজিভিটি রেট রাতারাতি বেড়ে ১০.২১ শতাংশ। শুধু মুম্বইয়ে আক্রান্ত ২০ হাজারের বেশি। একই ছবি দিল্লিতেও। এখনও পর্যন্ত দেশে মোট ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে ৩ হাজার ৬২৩ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১ হাজার ৪০৯ জন। মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় ভারতে প্রাণ হারিয়েছেন ৩২৭ জন। গতকালের থেকে এই সংখ্যাটাও অনেকটা বেশি।

[আরও পড়ুন: ভ্যাকসিনেও বাগে আসছে না সংক্রমণ! ৮১ শতাংশ ওমিক্রন আক্রান্তই টিকার ডবল ডোজ প্রাপ্ত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে