BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বের দৈনিক করোনা আক্রান্তের অর্ধেক এবং মৃতের ২৫ শতাংশ ভারতে, দাবি WHO-এর

Published by: Arupkanti Bera |    Posted: May 5, 2021 8:04 pm|    Updated: May 5, 2021 8:18 pm

WHO said that India accounted for 46 per cent of global cases and 25 per cent of global deaths । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সপ্তাহে বিশ্বে যত মানুষ করোনা (Corona) আক্রান্ত হয়েছেন তাঁর প্রায় অর্ধেক ভারতের। বুধবার এমনটাই দাবি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। আর গত ২৪ ঘণ্টায় করোনায় ভারতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৭৮০ জনের। এই সংখ্যাও বিশ্বের ২৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৮২ হাজার ৩১৫ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে গত টানা ১৪ দিন ধরে সংক্রমণের সংখ্যা দৈনিক ৩ লক্ষের উপরে থেকেছে। যা বিশ্বের দৈনিক মোট আক্রান্তের প্রায় ৪৬ শতাংশ। হু-এর মহামারি সংক্রান্ত সাপ্তাহিক রিপোর্টটি বুধবার প্রকাশ করা হয়েছে। তাতেই এই পরিসংখ্যান উঠে এসেছে।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ে গোটা দেশ কার্যত বেসামাল। হাসপাতালে বেড, অক্সিজেনের অভাবের ছবিটা গোটা দেশেই প্রায় এক। ফলে প্রতিদিন মৃত্যুর সংখ্যাও বাড়ছে। হাসপাতালের বেডের জন্য অপেক্ষারত কত কোভিড আক্রান্ত অ্যাম্বুল্যান্সেই মারা যাচ্ছেন, তার ইয়ত্তা নেই। মর্মান্তিক সব ছবি প্রতিদিন উঠে আসছে।

[আরও পড়ুন : ‘আধিকারিকদের জেলে পুরলে সমস্যা মিটবে না’, দিল্লির অক্সিজেন বিতর্কে মন্তব্য সুপ্রিম কোর্টের]

আর দেশের এই মর্মান্তিক পরিস্থিতির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনেকখানি দায়ী করেছেন অনেকে। একদিকে ধর্মীয় অনুষ্ঠান, অন্যদিকে রাজনৈক কর্মসূচি, ভোটের প্রচার কোনও কিছুতেই রাশ টানা হয়নি। ফলে যা হওয়ার তাই হয়েছে। আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়েছে। এমনকী প্রধানমন্ত্রী পদ থেকে নরেন্দ্র মোদির পদত্যাগের দাবিও উঠতে আরম্ভ করেছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে। করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ভূমিকার তীব্র সমালোচনা হয়েছে দেশ বিদেশের নানা মহল থেকে।

[আরও পড়ুন : ২০২৪-এ বিজেপি বিরোধিতার প্রধান মুখ মমতা? লড়াইয়ের সুর বেঁধে দিলেন জননেত্রী]

এদিকে অক্সিজেনের সংকট নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়েছে, পর্যাপ্ত অক্সিজেন রয়েছে। কিন্তু তা সঠিক জায়গায় পৌঁছে দেওয়ার ক্ষেত্রে পরিবহণে সমস্যা হচ্ছে। এমনকী দিল্লি হাই কোর্ট তো প্রায় প্রতিদিনই অক্সিজেন নিয়ে শুনানি চালাচ্ছে। প্রয়োজনীয় নির্দেশ দিলেও সমস্যার বিশেষ কোনও সমাধান পাওয়া যাচ্ছে না। শুধু অক্সিজেন নয় টিকা নিয়েও প্রায় একই ছবি গোটা দেশে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement