BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জানেন, ডেরার কয়েকশো কোটি টাকার সম্পত্তির উত্তরাধিকারী কে হচ্ছেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 2, 2017 10:09 am|    Updated: September 29, 2019 7:40 pm

Who will inherit immense Dera wealth?

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডেরা সাচা সওদা প্রধান গুরমিত রাম রহিম সিং ধর্ষণের অভিযোগে আপাতত ২০ বছর কারাগারের ওপারেই থাকছে। এখন প্রশ্ন উঠছে, সিরসায় ডেরার আশ্রমের কোটি কোটি টাকার সম্পত্তির উত্তরাধিকারী কে হবেন?

২০০৭-এ, রাম রহিমের বিরুদ্ধে যখন ধর্ষণের অভিযোগে চার্জ গঠন করে পুলিশ, তখনই ভণ্ড বাবা টের পায়, আইনের জাল ছিঁড়ে পালানো তার পক্ষে মুশকিল হবে। তাই দেরি না করে, নিজের সন্তান জসমিত সিং ইনসানকে ডেরার সম্পত্তির উত্তরাধিকার নির্বাচিত করে গুরমিত। কিন্তু সেটা আজ থেকে ১০ বছর আগের কথা। গত দশ বছরে পরিস্থিতি অনেকটাই পালটেছে।

[‘পালিতা কন্যা’ হানিপ্রীতের সঙ্গে অবৈধ যৌন সম্পর্ক রয়েছে রাম রহিমের!]

১৯৪৮-এ ডেরা সংগঠনের প্রতিষ্ঠা করেন শাহ মস্তানা বালোচিস্তানি। সে সময় নিয়ম ছিল, রক্তের সম্পর্কের মধ্যে উত্তরাধিকার নির্বাচন করা যাবে না। আর এখন জসমিতের সামনে রয়েছেন দু’জন শক্ত প্রতিদ্বন্দ্বী। প্রথমজন, অবশ্যই হানিপ্রীত। প্রতিভাবান বাবার ততোধিক প্রতিভাবান দত্তক কন্যা। রাম রহিম যে সিনেমায় অভিনয় করে, সেই সিনেমার এডিটিং, প্রমোশন, নায়িকা-সবই হানিপ্রীত করে।

[রাম রহিমের শাস্তিদাতা বিচারকের কী হল জানেন?]

নামেই কন্যা অবশ্য। হানিপ্রীতের সঙ্গে রাম রহিমকে সম্পূর্ণ উলঙ্গ অবস্থায় আপত্তিকর পরিস্থিতিতে দেখতে পাওয়া গিয়েছে বলে অভিযোগ করেন হানিপ্রীতের স্বামী। কিন্তু নিন্দুকরা যাই বলুক না কেন, ডেরার পরবর্তী প্রধান পদের একজন শক্তিশালী দাবিদার এই ‘পাপাস অ্যাঞ্জেল’।

তবে সাংগঠনিক দিক থেকে দেখতে গেলে ডেরা প্রধান হওয়ার পরবর্তী দাবিদার হতে পারেন ব্রহ্মচারী বিপাসনা। তাঁকে ডেরার ‘সেকেন্ড ইন কমান্ড’ বলা হয়। ৩৫ বছর বয়সের বিপাসনা সংগঠনের ম্যানেজমেন্টের দায়িত্ব সামলাতেন এতদিন। রাম রহিমের অনুপস্থিতিতে আশ্রমের যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার অধিকার ও আইনি ক্ষমতা তাঁর হাতে রয়েছে। আরও একজনের নাম উঠে আসছে। তিনি হলেন প্রাক্তন কংগ্রেস নেতা বিধায়ক হরমিন্দর সিং জাসসি। যাঁর মেয়ের সঙ্গে ডেরা প্রধানের পুত্রের বিয়ে হয়েছে। শোনা যাচ্ছে, হয় নিজে অথবা জামাইকে ডেরার প্রধান করতে বেশ তৎপর তিনি।

[রাম রহিমের গুন্ডাদের তাণ্ডব রুখে দেশবাসীর কুর্নিশ কুড়োচ্ছেন ইনি]

ঠিক কত টাকার সম্পত্তি রয়েছে ডেরার? অন্তত কয়েকশো কোটি টাকার সম্পত্তি রয়েছে শুধু সিরসাতেই। যেখানে ৭০০ একর জমির উপর ডেরার আশ্রমের ভিতরেই রয়েছে মাল্টিপ্লেক্স, শপিং কমপ্লেক্স, হাসপাতাল, স্কুল, ওলিম্পিক স্টেডিয়ামের আকৃতির একটি স্টেডিয়ামও। আশ্রমের ভিতরেই রয়েছে ডেয়ারি, সবজির ক্ষেত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে