BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ইন্ডিয়া গেটে কেন দেখা যায়নি নেতাজির হলোগ্রাম মূর্তি? জবাব দিল কেন্দ্র

Published by: Monishankar Choudhury |    Posted: February 4, 2022 4:01 pm|    Updated: February 4, 2022 7:18 pm

Why Netaji hologram statue disappeared from India Gate, here is what Centre said | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃণমূল কংগ্রেসের প্রতিবাদের পরেই ঝলমল করে উঠল নেতাজির হলোগ্রাম মূর্তি। শুক্রবার সন্ধায় ফের দেশনায়কের অবয়ব যেন ইন্ডিয়া গেটের আভিজাত্য আরও বাড়িয়ে তুলল। বিগত কয়েকদিন ধরেই নেতাজি সুভাষচন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি নিয়ে তুঙ্গে রাজনৈতিক বিবাদ। ইন্ডিয়া গেটে কেন দেখা যায়নি নেতাজির হলোগ্রাম মূর্তি? এই প্রশ্নে কেন্দ্রের মোদি সরকার ও বিরোধীদের তরজায় রীতিমতো সরগরম দিল্লি থেকে কলকাতা। সূত্রের খবর, খারাপ আবহাওয়ার দরুন নিয়ম মেনেই হলোগ্রাম বন্ধ রাখা হয়েছিল।

[আরও পড়ুন: ভারতে কালো টাকার দৌরাত্ম্য কমাবে রিজার্ভ ব্যাংকের ডিজিটাল মুদ্রা, দাবি সরকারের]

সংবাদ সংস্থা এএনআইকে সংস্কৃতি মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তি নিয়ে রাজনীতি করার কোনও প্রশ্নই নেই। গতকাল, অর্থাৎ বৃহস্পতিবার খারাপ আবহাওয়ার দরুন নিয়ম মেনেই হলোগ্রাম বন্ধ রাখা হয়েছিল। কিন্তু গতকাল মাঝরাত থেকেই আবার তা চালু করে দেওয়া হয়। বলে রাখা ভাল, সাধারণতন্ত্র দিবসে ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানো হবে বলে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যতদিন মূর্তি তৈরির কাজ সম্পূর্ণ না হচ্ছে ততদিন তার পরিবর্তে হলোগ্রামে নেতাজির অবয়ব ফুটিয়ে তোলা হবে বলে জানিয়েছিলেন তিনি। এই বিষয়ে গোড়া থেকেই নেতাজিকে রাজনীতির হাতিয়ার করছে কেন্দ্রের বিজেপি সরকার বলে তোপ দাগছে বিরোধী দলগুলি।

উল্লেখ্য, এ বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী বা পরাক্রম দিবসে (Parakram Diwas) উপলক্ষে ইন্ডিয়া গেটে (India Gate) বসতে চলেছে গ্রানাইটের নেতাজির পূর্ণাবয়ব মূর্তি। তবে যতদিন না আসল মূর্তিটি তৈরি হচ্ছে ততদিন সেই স্থানে থাকবে তাঁর একটি হলোগ্রাম মূর্তি (Hologram statue)। ৩০,০০০ লুমেন ফোরকে প্রজেক্টরের মাধ্যমে অদৃশ্য হাই গেইন সম্পন্ন ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক স্ক্রিনে তৈরি করা হয়েছে নেতাজির থ্রিডি অবয়বটি।

এদিকে, কেন্দ্র সরকারকে অস্বস্তিতে ফেলে নেতাজির মূর্তি নিয়ে বিতর্ক তৈরি হয়। নেতাজির পরিবারের সদস্য চন্দ্র বসু এই হলোগ্রাম মূর্তির আদল নিয়ে আপত্তি তোলেন। আদল ঠিক হয়নি বলে তিনি প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন। এ নিয়ে উচ্চ পর্যায়ের কমিটিতে আলোচনার দাবিতে সরব হয়েছেন চন্দ্র বসু। তারও আগে এই ইস্যুতে টুইট করেছিলেন গীতিকার জাভেদ আখতারও।

[আরও পড়ুন: ভারতে কালো টাকার দৌরাত্ম্য কমাবে রিজার্ভ ব্যাংকের ডিজিটাল মুদ্রা, দাবি সরকারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে