BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাদামী ছোপ ধরছে তাজমহলে, সমস্যা মেটাতে কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 1, 2018 7:48 pm|    Updated: May 1, 2018 7:48 pm

why-taj-mahal-turning-brown-sc-asks-to-centre

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমশ ফিকে হয়ে যাচ্ছে তাজমহলের রং। প্রথমে হলদেটে। আর এখন বাদামী ও সবুজের ছোপ ধরছে সৌধের দেওয়ালে। এই ছোপ ধরা থেকে তাজমহলকে পুনরুদ্ধার করার জন্য কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

দেশের সর্বোচ্চ আদালত নির্দেশ দিয়েছে, এক্ষেত্রে কেন্দ্রের উচিত দেশ ও বিদেশের অভিজ্ঞদের মতামত নেওয়া। প্রথমে সৌধকে ক্ষতির হাত থেকে বাঁচাতে হবে। তারপর সেটি পুনর্নির্মাণের দিকে নজর দিতে হবে। বিচারপতি এম বি লোকুর ও দীপক গুপ্তর বেঞ্চ জানিয়েছে, কেন্দ্রের কাছে যদি এনিয়ে কোনও অভিজ্ঞতা বা জ্ঞান থাকে, তা কেন প্রয়োগ করা হচ্ছে না? তা হলে কি কেন্দ্র এনিয়ে সচেতন নয়? প্রয়োজন হলে তারা দেশের অভিজ্ঞদের মতামত নিক। তবে ভারতের বাইরে থেকেও দরকার পড়লে অভিজ্ঞদের মতামত নিতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

তাজমহলের রং পরিবর্তন নিয়ে পরিবেশবিদ এম সি মেহতা একটি পিটিশন দায়ের করেছিলেন। পিটিশনার এম সি মেহতা তাজমহলের কয়েকটি ছবি সুপ্রিম কোর্টের কাছে পেশ করে। সেই ছবিগুলি নিয়ে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এ এন এস নদকার্নিকে জিজ্ঞাসাবাদ করেন। জানতে চান, এভাবে তাজমহলের রং কেন পরিবর্তিত হচ্ছে? বেঞ্চ জানতে চায়, আগে তাজমহলের রং হলদেটে হয়ে গিয়েছিল। এখন কেন বাদামী ও সবুজ হচ্ছে? এর উত্তরে নদকার্নি বলেন, তাজমহলের যাবতীয় দেখাশোনা করে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। তারাই এর উপযুক্ত কারণ বলতে পারবে।

এরপর সুপ্রিম কোর্ট মামলার পরবর্তী দিন ধার্য করে ৯ মে। সেইদিন ফের শুনানি হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে