১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাটনা স্টেশনের ওয়াই-ফাই থেকে দেদার ডাউনলোড হচ্ছে পর্ন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 17, 2016 6:59 pm|    Updated: January 28, 2020 5:32 pm

Wi-Fi use at Patna railway station highest in India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুগল এবং ভারতীয় রেলের উদ্যোগে ইতিমধ্যেই দেশের ২৩টি জনবহুল রেল স্টেশনে চালু হয়ে গিয়েছে বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা। আর যাত্রীরাও এই পরিষেবায় বেজায় খুশি। কিন্তু কোন রেল স্টেশনে সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে ওয়াই-ফাই? ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, সবচেয়ে বেশি ওয়াই-ফাই ব্যবহার হচ্ছে পাটনা রেল স্টেশনে। এবং এই ইন্টারনেট পরিষেবা ব্যবহার করা হচ্ছে নীল ছবি দেখার জন্য। বহু ব্যক্তি স্টেশন চত্বরে এসে পর্ন ফিল্ম ডাউনলোড করছেন বলে জানা গিয়েছে।

রেলের তরফ থেকে জানানো হয়েছে, পাটনা পূর্ব-মধ্য রেলওয়ের একটি গুরুত্বপূর্ণ রেল স্টেশন। প্রতিদিন অন্তত ২০০ ট্রেন এই প্ল্যাটফর্মে দাঁড়ায়। আর বহু যাত্রী সমাগম হওয়ায় প্রবল ব্যবহার হয় ইন্টারনেট। পর্নের পাশাপাশি, প্রচুর সিনেমা ডাউনলোড, ইউটিউব ভিডিও সার্চ, উইকিপিডিয়া সার্চের মতো কাজগুলিও হয়েছে এই ইন্টারনেট পরিষেবা ব্যবহার করে।

জানা গিয়েছে, প্রচুর ব্যবহারের ফলে স্টেশন চত্ত্বরে খুব ধীরে কাজ করছে ইন্টারনেট। আর সেই সমস্যার সমাধানেই রেলটেলের তরফ থেকে স্টেশনে ব্যবহৃত ইন্টারনেটের পরিমাণ ১ গিগাবাইট থেকে বাড়িয়ে ১০ গিগাবাইট করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাটনার পাশাপাশি যে রেল স্টেশনগুলিতে এই ওয়াই-ফাই পরিষেবা বহুল পরিমাণ ব্যবহার হচ্ছে তা হল জয়পুর, বেঙ্গালুরু এবং দিল্লি।

চলতি বছরে গুগল এবং ভারতীয় রেলের পক্ষ থেকে দেশের কয়েকটি স্টেশনে ওয়াই-ফাই পরিষেবা চালু করার উদ্যোগ নেওয়া হয়। আপাতত দেশের ২৩টি স্টেশনে এই পরিষেবা চালু হয়েছে। চলতি বছরের শেষে আরও ১০০টি স্টেশনে এই ওয়াই-ফাই পরিষেবা চালু হবে জানা গিয়েছে। আগামী তিন বছরের মধ্যে ৪০০টি স্টেশনে ওয়াই-ফাই পরিষেবা চালু হবে বলেও কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে