BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানের হাতে সিয়াচেন তুলে দিতে চেয়েছিল ইউপিএ সরকার, ফাঁস রিপোর্ট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 5, 2017 9:56 am|    Updated: June 5, 2017 9:56 am

Wikileaks Expose: Congress was ready to surrender Siachen to Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে প্রায় প্রতিদিনই কোনও না কোনও দুর্নীতির খবর সংবাদপত্রের শিরোনামে বা টেলিভিশনের প্রাইম টাইমে জায়গা করে নেয়। কিন্তু এবার যে খবরটি উইকিলিকস ফাঁস করল, জানলে চমকে উঠবেন। ইউপিএ জমানার প্রধানমন্ত্রী মনমোহন সিং নাকি সিয়াচেনকে পাকিস্তানের হাতে তুলে দিতে চেয়েছিলেন।

[রাহুলের গীতাপাঠের অধিকার নিয়েই প্রশ্ন তুললেন স্বামী]

হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। যে সিয়াচেন সীমান্তকে রক্ষা করতে দেশের ৫০০-রও বেশি জওয়ান ‘অপারেশন মেঘদূত’-এ প্রাণ হারিয়েছেন, সেই সিয়াচেনকেই পাকিস্তানের হাতে তুলে দিতে চেয়েছিলেন মনমোহন সিং। জম্মু ও কাশ্মীরে লাগাতার পাক জঙ্গিদের সন্ত্রাস কড়া হাতে সামলাতে ব্যর্থ মনমোহন সিং চেয়েছিলেন সীমান্ত সমস্যায় জর্জরিত সিয়াচেনকে ইসলামাবাদের হাতে তুলে দিয়ে ভূস্বর্গে শান্তি ফিরিয়ে আনতে। যার কৃতিত্ব সোনিয়া গান্ধীকে দিয়ে তাঁর ভাবমূর্তি উজ্জ্বল করতে চেয়েছিল ইউপিএ। ভারতের ইতিহাসে এমন ঘটনার নজির আর দু’টি নেই। যদিও তৎকালীন সেনাপ্রধান ও সশস্ত্র বাহিনীর আধিকারিকদের তীব্র বিরোধিতায় মনমোহন সিংয়ের ‘স্বপ্ন’ সফল হয়নি। খবরটি জানিয়েছে ‘পোস্টকার্ড নিউজ’, সোশ্যাল মিডিয়ায় এই খবর নিয়ে সরব হয়েছেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী।

[মই চড়ে গাছে উঠে ফোন কেন্দ্রীয় মন্ত্রীর, ভাইরাল ভিডিও]

উইকিলিকস-কে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে এই জানানো হয়েছে, ওই পরিকল্পনা সফল হলে আর ভারতের সীমান্ত সুরক্ষিত থাকত না। কারগিল যুদ্ধের সময় পাক সেনা যেভাবে সিয়াচেন দখল করতে চেয়েছিল, ওই ঘটনারই পুনরাবৃত্তি হতে পারত ইউপিএ আমলে। সেক্ষেত্রে সমগ্র কাশ্মীরের দখল পেয়ে যেত পাকিস্তান। শুধু কাশ্মীর দখল করে পাক সেনা থেমে থাকত কি না, সে বিষয়ে সন্দেহ রয়েছে। উইকিলিকস-এর তথ্য উদ্ধৃত করে ওই রিপোর্টে অভিযোগ, দেশের সার্বভৌমত্বকে চরম আঘাত করতে চেয়েছিল ইউপিএ। নইলে কী করে মনমোহন সিং ও সোনিয়া গান্ধী সিয়াচেনকে সমর্পণ করে দেওয়ার কথা ভাবতে পারেন? কংগ্রেসের শীর্ষ নেতাদের সঙ্গে পাক গুপ্তচর সংস্থা আইএসআই ও বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের আঁতাঁত রয়েছে বলেও উঠেছে অভিযোগ।

[এবার SBI এটিএম থেকে টাকা তুললে কত চার্জ দিতে হবে জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement