১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পদ পাবে ভারত, জানালেন সুষমা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 6, 2017 2:15 pm|    Updated: December 17, 2019 12:12 pm

Will become permanent member of UN Security Council, Says Sushma Swaraj

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব দ্রুতই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে চলেছে ভারত। বৃহস্পতিবার রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে জানালেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তাঁর বিশ্বাস খুব তাড়াতাড়িই নিরাপত্তা পরিষদে ঢুকে পড়বে ভারত। পাশাপাশি তিনি বলেছেন, নিরাপত্তা পরিষদের বাকি সদস্যদের জন্য যে সুযোগ-সুবিধা রয়েছে, সেই সুবিধা ভারতকেও দেওয়া হবে। সুষমার আশা, আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন এবং রাশিয়া ভারতের পাশেই আছে। তাই ভারত খুব দ্রুতই নিরাপত্তা পরিষদে ঢুকে পড়বে। এমনকী চিনও সরাসরি ভারতের সদস্য হওয়ার বিরোধিতা করেনি।

[‘রাজনৈতিক নেতারা অস্ত্র হাতে মিছিল করলে আইন আইনের পথে চলবে’]

এর আগে ভারতের নিরাপত্তা পরিষদের সদস্য হওয়ার পথে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছিল চিন। পাশাপাশি জানা গিয়েছিল, নিরাপত্তা পরিষদে ভারতকে জায়গা করে দেওয়া হলেও ‘ভেটো’ দেওয়ার অধিকার দেওয়া হবে না। কিন্তু সুষমা বলেন, ‘এবার না হোক পরেরবার ভারত নিরাপত্তা পরিষদের সদস্য হবেই।’ আর ভেটো প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা চাই না নতুন বা পুরনো সদস্যদের মধ্যে ক্ষমতার কোনও পার্থক্য থাকুক। এরকমটা হলে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের মধ্যে দু’টি ভাগ তৈরি হবে। ভারত এটা চায় না। বাকিদের সমান ক্ষমতা, সুযোগ-সুবিধা চাই আমরা।’

[প্রত্যুষার ছবি মুক্তি নিয়ে কাম্যা পাঞ্জাবিকে নোটিস পাঠাল মুম্বই আদালত]

সুষমা আরও বলেন, ভারত চায় নিরাপত্তা পরিষদের সদস্য সংখ্যা বাড়ার পাশাপাশি নিরাপত্তা পরিষদের সংস্কারও। এজন্য কূটনৈতিক পর্যায়ে নানারকম চেষ্টাও চালানো হচ্ছে। এছাড়া রাষ্ট্রসংঘের সদস্য সংখ্যা বাড়ানোর পক্ষেও মত রয়েছে ভারতের। রাষ্ট্রসংঘের ৬৯ তম সাধারণ সভায় নিরাপত্তা পরিষদের নতুন সদস্যদের হাতে ভেটো প্রদানের ক্ষমতায় আপত্তি জানিয়েছিল আমেরিকা এবং গ্রেট ব্রিটেন। অপরদিকে, ফ্রান্স রাজি হলেও চিন এবং রাশিয়া এই ইস্যুতে কোনও মন্তব্য করেনি। তবে ভারতের বিদেশমন্ত্রী এদিন জানিয়েছেন, রাষ্ট্রপুঞ্জে এই প্রসঙ্গে আলোচনা চলছে। এখন দেখার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হিসেবে কবে অন্তর্ভুক্ত হয় ভারতের নাম?

[সঙ্গমের জন্য মিলছে ‘ভাড়ার পুরুষ’, নিকাহ হালালায় চূড়ান্ত হেনস্তায় মুসলিম মহিলারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে