১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অযোধ্যার পূণ্যভূমি থেকেই বিধানসভা নির্বাচনে লড়বেন যোগী? জোর জল্পনা উত্তরপ্রদেশে

Published by: Subhajit Mandal |    Posted: January 2, 2022 12:11 pm|    Updated: January 2, 2022 2:00 pm

Will contest elections but party will decide seat, says UP CM Yogi Adityanath | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশে ভোটের আগে বড়সড় চমক। প্রথমবার বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। শনিবার রীতিমতো চমক দিয়ে এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। কোন আসন থেকে লড়বেন তিনি? সেটা অবশ্য স্পষ্ট করেননি যোগী।

Will contest elections but party will decide seat, says UP CM Yogi Adityanath
যোগী আদিত্যনাথ

এই মুহূর্তে মুখ্যমন্ত্রী হলেও উত্তরপ্রদেশ বিধানসভার সদস্য নন যোগী। তিনি নির্বাচিত হয়েছেন বিধান পরিষদে। এর আগে বার দুই সাংসদ নির্বাচিত হলেও বিধানসভা (UP Assembly Elections) ভোটে লড়েননি। এই প্রথমবার উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। আসলে, এবারের ভোটে যোগীর মূল যে তিন প্রতিদ্বন্দ্বী সেই অখিলেশ যাদব, মায়াবতী বা প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) কেউই নির্বাচনে লড়বেন না। তাই যোগী বিধানসভা ভোটে লড়ে সামনে থেকে দলকে নেতৃত্ব দিতে চান।

[আরও পড়ুন: করোনা সংক্রমণ বাড়লেও এখনই লকডাউন নয়! ইঙ্গিত মিলল মোদির কথায়]

কিন্তু কোন আসন থেকে লড়বেন যোগী? উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী নিজে বলছেন, “আমি বিধানসভায় লড়ব, তবে কোন আসনে সেটা দল ঠিক করবে।” শুধু তাই নয়, শনিবার যোগী আরও একবার দাবি করেছেন, উত্তরপ্রদেশে তিনশোর বেশি আসন পাবে বিজেপি। বিজেপি সূত্রের খবর, যোগীর হিন্দুত্ববাদী ভাবমূর্তির সঙ্গে সামঞ্জস্য রেখেই তাঁর জন্য আসন বাছাই করা হবে। সেক্ষেত্রে অযোধ্যা (Ayoddhya), মথুরা বা গোরক্ষপুরের কথা ভাবা হচ্ছে। এই তিন জেলার কোনও এক আসনে লড়তে পারেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: মহামারীতেও ৮% অর্থনৈতিক বৃদ্ধি, রেকর্ড বিদেশি বিনিয়োগ, বছর শুরুতে জানালেন প্রধানমন্ত্রী]

তবে, যোগীর অযোধ্যা থেকে লড়াই করার সম্ভাবনাই সবচেয়ে বেশি। বিজেপি (BJP) নেতারা মনে করছেন, যোগী অযোধ্যা থেকে লড়লে সেটা অনেক বেশি বার্তাবহ হবে। ঠিক যেভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে বারাণসীর নামটা জুড়ে গিয়েছে, সেভাবেই যোগীর নামের সঙ্গেও জুড়ে যাবে অযোধ্যার নাম। তাছাড়া দীর্ঘ লড়াইয়ের পর অযোধ্যায় রাম মন্দির নির্মাণের প্রক্রিয়া শুরু হয়েছে, সেটাকেও ভোটবাক্সে কাজে লাগাতে চায় বিজেপি। সেই লক্ষ্যেও অযোধ্যা থেকে দাঁড় করানো হতে পারে যোগীকে। তবে, সবটাই নির্ভর করছে দলের শীর্ষ নেতাদের সিদ্ধান্ত এবং অভ্যন্তরীণ রিপোর্টের উপর। শেষ পর্যন্ত অযোধ্যাকে যদি বিজেপি ‘সেফ সিট’ না মনে করে, তাহলে বিকল্প হিসাবে যোগীর ঘরের মাঠ গোরক্ষপুর এবং মথুরার নামও ভেবে রাখা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে