BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পাঞ্জাবে ভোটের পর ফের বিজেপির হাত ধরতে পারে অকালি দল, ইঙ্গিত শীর্ষ নেতার

Published by: Subhajit Mandal |    Posted: February 20, 2022 12:41 pm|    Updated: February 20, 2022 12:41 pm

Will decide on tie-up with BJP after Punjab polls, says SAD leader | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাবে (Punjab Elections 2022) ভোটের দিনই নয়া সমীকরণের ইঙ্গিত। প্রয়োজনে ফের বিজেপির হাত ধরতে পারে শিরোমণি অকালি দল। ইঙ্গিত দিলেন অকালি দলের শীর্ষস্থানীয় নেতা বিক্রম সিং মাজিথিয়া (Bikram Singh Majithia)। বলে দিলেন, বিজেপির সঙ্গে জোটের ব্যাপারে ভোটের পরে ভাবনা চিন্তা করবেন তাঁরা।

এমনিতে বিজেপি এবং অকালি দল দীর্ঘদিনের জোটসঙ্গী। ২০২০ সালে কৃষি আইনের প্রতিবাদে বিজেপির (BJP) সঙ্গ ছাড়ে অকালিরা। সরাসরি কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে আন্দোলনেও নামে SAD। অকালি দলের প্রধান সুখবীর সিং বাদল, সরাসরি বিজেপিকে ‘টুকরে টুকরে গ্যাং’ বলেও তোপ দাগেন। যে ভাষায় অকালি দলের (Akali Dal) নেতারা নিয়মিত বিজেপিকে আক্রমণ করছিলেন, তাতে একটা সময় মনে হচ্ছিল, এই দুই শিবিরের সম্পর্ক চিরতরে শেষের দিকে। কিন্তু এর মধ্যে পরিস্থিতি বদলে গিয়েছে। যে ইস্যুতে অকালি-বিজেপির ছাড়াছাড়ি হয়েছিল, সেই কৃষি আইন কেন্দ্র প্রত্যাহার করে নিয়েছে। সুতরাং, নতুন করে বিজেপির হাত ধরতে আর বাধা নেই অকালিদের।

[আরও পড়ুন: Coronavirus: দেশের দৈনিক করোনা আক্রান্ত ২০ হাজারেরও নিচে, চিন্তা মৃতের সংখ্যা নিয়ে]

বস্তুত, বিজেপির সঙ্গ ছাড়ার পর এবারে বিএসপির (BSP) সঙ্গে জোট করে পাঞ্জাবের ভোট ময়দানে নেমেছেন বাদলরা। অন্যদিকে, অকালিদের হারিয়ে বিজেপি জোট বেঁধেছে ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের পাঞ্জাব লোক কংগ্রেসের সঙ্গে। কিন্তু মুশকিল হল, নতুন জোটসঙ্গীদের নিয়ে কেউই তেমন সুবিধা করতে পারছে না। রাজনৈতিক মহলের ধারণা, এই দুই শিবিরের কারও পক্ষেই পাঞ্জাবে একার শক্তিতে ক্ষমতায় ফেরা সম্ভব নয়। তাই ভোটের পর দুই শিবিরই আলোচনার রাস্তা খোলা রাখতে চাইছে। শুধু তাই নয়, ভোটের আগে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও একটা অঘোষিত সমঝোতা দুই শিবিরের হয়েছে। ভোটের পর প্রয়োজন পড়লে অকালিদের যে বিজেপির হাত ধরতে আপত্তি নেই, সেটা এদিন বুঝিয়ে দিয়েছেন একাধিক SAD নেতা।

[আরও পড়ুন: স্বামীর বারণ সত্ত্বেও রাতে অন্য পুরুষের সঙ্গে ফোনালাপ নিষ্ঠুরতার সামিল, পর্যবেক্ষণ কেরল হাই কোর্টের]

অকালি দলের শীর্ষ নেতা বিক্রম সিং মাজিথিয়া এদিন স্পষ্ট বলে দিয়েছেন, কংগ্রেস (Congress) আমাদের এক নম্বর শত্রু। তাই প্রয়োজন পড়লে ভোটের পর বিজেপির সমর্থন নেওয়ার ব্যাপারে ভাবা যেতেই পারে। আরেক অকালি নেতা গুরবচন সিং দাবি করেছেন, পাঞ্জাবে অকালি দল এবং বিএসপি জোটই ক্ষমতায় আসবে, তবে প্রয়োজনে বিজেপির সমর্থন নিতে তাঁদের আপত্তি নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে