২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

গৌতম ব্রহ্ম, নয়াদিল্লি: প্রধানমন্ত্রী কোনও সাহায্য চাইলে তিনি তা করতে প্রস্তুত। শনিবার দিল্লিতে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে এসে একথাই বললেন নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। নিজের রাজনৈতিক মতাদর্শের চেয়েও দেশের উন্নতি তাঁর কাছে বেশি গুরুত্বপূর্ণ। তাই পেশাদার হিসাবে তিনি বিজেপিকে সাহায্য করতে চান বলে জানালেন অর্থনীতিবিদ। এদিন নিজের পুরনো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঘুরে বেড়ালেন অভিজিৎবাবু। লাইব্রেরি থেকে ক্যান্টিন, ঘুরলেন সব জায়গায়। খেললেন টেবিল টেনিসও। তাঁর মাঝেই একথা জানান তিনি।

সম্প্রতি তাঁর নোবেল প্রাপ্তির পর থেকে যেভাবে তাঁকে কখনও বামপন্থী বলে দাগিয়ে দেওয়া হচ্ছে, আবার কখনও তাঁর মস্তিষ্কপ্রসূত কংগ্রেসের ‘ন্যায়’ প্রকল্প সাধারণ মানুষ প্রত্যাখ্যান করেছিল বলে কেন্দ্রীয় মন্ত্রী কটাক্ষ করেছেন, তাঁর বৈবাহিক সম্পর্ক নিয়েও কাদা ছোঁড়া হয়েছে। তবু বিতর্ক তিনি হেসেই উড়িয়ে দিয়েছেন এদিন। তাঁর সহাস্য উত্তর, ন্যায় প্রকল্প নিয়ে কংগ্রেস তাঁর সঙ্গে যোগাযোগ করেছিল। কোথায় কত বরাদ্দ করা যায়, তা তিনি বলেছিলেন। শুধু কংগ্রেস বলে নয়, বিজেপি এলেও সবরকমভাবে সাহায্য করতেন তিনি। কারণ নিজের রাজনৈতিক মতাদর্শের চেয়ে দেশের উন্নতি অনেক গুরুত্বপূর্ণ। একজন পেশাদার হিসাবে বিজেপিকেও সাহায্য করতে চান তিনি।

[আরও পড়ুন: সংঘাতের আবহেই মঙ্গলবার প্রধানমন্ত্রীর মুখোমুখি হচ্ছেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়]

প্রসঙ্গত, কটাক্ষ-সংঘাতের আবহের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোমুখি হচ্ছেন নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সব ঠিক থাকলে আগামী ২২ অক্টোবর সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রীর আমন্ত্রণে তাঁর বাসভবনে সাক্ষাৎ করবেন অভিজিৎবাবু। সূত্রের খবর, সাক্ষাতের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে অভিজিৎবাবুকে। ওইদিনই আবার সকালে নীতি আয়োগ এবং আইসিএমআরের সঙ্গে বৈঠক করার কথা অভিজিৎবাবুর। তবে সূত্রের খবর, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য পিছিয়ে দেওয়া হতে পারে ওই দুই বৈঠক। প্রসঙ্গত, শুক্রবারই দেশে ফিরেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। আগামিকাল, রবিবার তাঁর নিকটাআত্মীয় ও বন্ধুবর্গের সঙ্গে একটি ঘরোয়া পার্টি হওয়ার কথা। সোমবার দিল্লিতে তাঁর একটি বুক রিলিজ অনুষ্ঠান রয়েছে। ‘Good Economics for Bad Times’ নামক ওই বইটি সেদিন প্রকাশিত হবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং