BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

সপ্তাহে ৪ দিন কাজ করে ৩ দিন ছুটি? বেসরকারি সংস্থাগুলির জন্য আসছে নতুন আইন!

Published by: Suparna Majumder |    Posted: February 9, 2021 9:32 pm|    Updated: February 9, 2021 10:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক’দিন ছুটি পান সপ্তাহে? একদিন? বড় জোর দু’দিন? আচ্ছা সপ্তাহে যদি তিন তিনটে দিন ছুটি পান কেমন হবে বলুন তো? ভাবছেন মশকরা করে লেখা হচ্ছে? নাহ! মশকরা এক্কেবারেই করা হচ্ছে না। যা এখন অলীক কল্পনা মনে হচ্ছে, তা অদূর ভবিষ্যতে আপনার জীবনের ঘোর বাস্তব হতেই পারে। কারণ এই চিন্তা ও ভাবনা শুরু করে দিয়েছে কেন্দ্র সরকার। ইউনিয়ন লেবার কোড অনুযায়ী বেসরকারি সংস্থার কর্মীদের তিনদিন ছুটির ছাড়পত্র দেওয়া হতে পারে।

বেসরকারি ক্ষেত্রে দেশের বিভিন্ন সংস্থার কাজের পরিবেশ স্বাস্থ্যকর করে তুলতে চাইছে কেন্দ্র সরকার। সেই কারণেই এই চিন্তাভাবনা করা হচ্ছে। ইউনিয়ন লেবার সেক্রেটারি অপূর্ব চন্দ্র জানিয়েছেন, বেসরকারি সংস্থাগুলির কাজের সময় ৪৮ ঘণ্টা বেঁধে দেওয়া হতে পারে। তাই যদি হয়, তাহলে সংস্থাগুলির কাছে তিনটি উপায় থাকবে। প্রথমত, কর্মীদের চারদিন ১২ ঘণ্টা অফিসে থাকতে বলা হতে পারে। দ্বিতীয়ত, পাঁচ দিন ১০ ঘণ্টা করে কাজ করানো হতে পারে। আর তৃতীয়ত, ছয় দিন ৮ ঘণ্টা করে কাজ করতে বলা যেতে পারে।

[আরও পড়ুন: বিশ্বভারতীতে কবিগুরুর আসনে বসা নিয়ে বিতর্ক, লোকসভায় জবাব দিলেন শাহ]

ওয়েজেস কোড, পেশাগত সুরক্ষা, স্বাস্থ্য, কাজের শর্ত ও সামাজিক সুরক্ষা ক্ষেত্রেও কিছু বদল আনা হতে পারে বলে জানা গিয়েছে। তবে এখনই এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও বেশ কিছুদিন সময় লাগবে। আর এখনই কোনও সংস্থার উপর নতুন নিয়ম চাপিয়ে দেওয়া হবে না বলে জানান অপূর্ব কুমার। কর্মীদের সুরক্ষা যেমন নিশ্চিত করা হবে, তেমনই সংস্থার কর্তাব্যক্তিদের সঙ্গেও এনিয়ে আলোচনা করা হবে। সবদিক দেখে নিয়ে ভেবেচিন্তেই চূ়ড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আর এক্ষেত্রে কর্মীদের মানসিক স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়টিকে প্রাধান্য দেওয়া হবে। কাজের সুস্থ পরিবেশ বজায় রাখাটাই কেন্দ্র সরকারের লক্ষ বলে জানান শ্রম দপ্তরের কর্তা।

[আরও পড়ুন: বেসরকারিকরণের প্রতিবাদে ধর্মঘট, মার্চে টানা ৪ দিন বন্ধ ব্যাংক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement