BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

উরি হামলায় আরও স্পষ্ট হল পাক যোগ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 25, 2016 4:58 pm|    Updated: September 25, 2016 4:58 pm

Wireless sets found, confirms Pakistan's role in Uri Terror Attack

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক জঙ্গিরাই উরির সেনা ছাউনিতে হামলা করেছিল। ফের সেই সংক্রান্ত প্রমাণ হাতে এল এনআইএ-র।

উরিতে হামলাকারী চার জঙ্গির কাছ থেকে রবিবার পাওয়া গেল জাপানে তৈরি একটি ওয়্যারলেস সেট। সেটটির গায়ে উর্দুতে লেখা রয়েছে ‘বিলকুল নয়া’ এবং পাশে ইংরেজিতে লেখা ‘নিউ’।

উরি হামলার তদন্তকারী গোয়েন্দা সংস্থা এনআইএ সেটটির খুঁটিনাটি তথ্য প্রকাশ্যে এনেছে। জানা গিয়েছে, ওয়্যারলেস সেটটি তৈরি করেছে জাপানি সংস্থা ICOM। তবে এধরনের সেট যে কোনও দেশের নিরাপত্তা সংস্থাই কিনে থাকতে পারে। যদিও স্বদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই সেটটি পাকিস্তানই যে কিনেছিল তার প্রমাণ দিয়ে সেই সংক্রান্ত তথ্য তারা পাকিস্তানকে পাঠাবে।

জঙ্গিদের কাছ থেকে উদ্ধার হওয়া ৪৮টি জিনিসের মধ্যে এটিও একটি। এছাড়া ঘটনাস্থল থেকে পাওয়া গিয়েছিল দু’টি ম্যাপ শিটও। যার মধ্যে একটি ম্যাপের কিছুটা অংশ পুড়ে গিয়েছিল। ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ গবেষণাগারে ম্যাপগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে। উদ্ধার হওয়া সব জিনিসই এনআইএ গোয়েন্দাদের হাতে তুলে দিয়েছে সেনা। প্রতিটি জিনিস আলাদা করে খতিয়ে দেখা হচ্ছে।

জঙ্গিদের থেকে পাওয়া I KALL-এর মোবাইল মডেলটির আইএমইআই নম্বর খুঁজে পাওয়া গেলেও জঙ্গিরা জিপিএসের সব ডেটা ডিলিট করে দিয়েছে। পাঠানকোটের ক্ষেত্রেও জঙ্গিরা একই সতর্কতা অবলম্বন করেছিল। সূত্রের খবর, ওই সিরিয়াল নম্বরগুলি থেকেই নিশ্চিত হওয়া গিয়েছে জিপিএস ডিভাইসগুলি মার্কিন সংস্থার থেকেই কেনা হয়েছিল। এর আগে করাচিতে তৈরি ফ্রুট জুসের প্যাকেট পাওয়া গিয়েছিল জঙ্গিদের থেকে। যার থেকে পাক যোগ অনেকটাই স্পষ্ট হয়ে যায়।

উল্লেখ্য, কাশ্মীরের উরিতে জঙ্গি হামলায় শহিদ হয়েছেন ১৮ জন জওয়ান। হামলাকারীরা পাক জঙ্গি সংগঠন জৈশ-ই-মহম্মদের সদস্য বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement