১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দাম্পত্যের বয়স না হলেও করা যাবে সহবাস, বেনজির রায় সুপ্রিম কোর্টের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 6, 2018 4:39 pm|    Updated: May 6, 2018 4:39 pm

Woman Can Live With 'Underage' Husband: Supreme Court

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরুষের ক্ষেত্রে বিয়ে বা সহবাসের বয়সসীমা ২১ বছর। কিন্তু সম্প্রতি এক দম্পতির ক্ষেত্রে এই আইন থেকে বেরিয়ে এল দেশের সর্বোচ্চ আদালত। সম্প্রতি সুপ্রিম কোর্ট জানাল ২১ বছর না হলেও এবার সহবাস করা যাবে। একটি মামলার রায়দান করতে গিয়ে একথা জানিয়েছে দুই বিচারপতির বেঞ্চ।

[ হাত-পা বেঁধে তুলে আনুন ভোটার, দলীয় কর্মীদের বললেন ইয়েদুরাপ্পা ]

গত বছর এপ্রিলে কেরলে একটি ঘটনা ঘটে। কেরল হাই কোর্ট জানায়, স্বামীর ২১ বছর না হওয়ার জন্য তার সঙ্গে থাকতে পারবে না স্ত্রী। ওই মহিলার নাম তুশারা। বয়স ২০ বছর। তার স্বামী নন্দকুমারের বয়স ২১ বছর পূর্ণ হয়নি। আর এই বিষয়টিকে হাতিয়ার করেই হাই কোর্টের দ্বারস্থ হন তুশারার বাবা। ছেলের অপ্রাপ্তবয়স্ক হওয়ার কথা আদালতকে জানান। সেই সঙ্গে অভিযোগ তোলেন, তাঁর মেয়েকে অপহরণ করেছে নন্দকুমার। তারপর জোর করে বিয়ে করেছে। এই ইস্যুর উপর ভিত্তি করেই চলে মামলা। শেষ পর্যন্ত তুশারাকে বাবার কাছে ফেরত যাওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট।

[ সেনার জালে বুরহান ওয়ানির শেষ কমান্ডার, মৃত পাঁচ জঙ্গি ]

হাই কোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মামলা যায় সুপ্রিম কোর্টে। সেখানে কিন্তু তুশারার বাবার অভিযোগ ধোপে টেকেনি। সুপ্রিম কোর্ট রায় দিয়েছে তুশারা তাঁর স্বামীর সঙ্গে থাকতে পারেন। এক্ষেত্রে হাই কোর্ট তাঁদের বিয়ে বাতিল করতে পারে না। কারণ তুশারা ও নন্দকুমার দুজনেই প্রাপ্তবয়স্ক। বিচারপতি এ কে সিকরি ও অশোক ভূষণের বেঞ্চ রায় দেয়। জানানো হয়, তুশারা ও নন্দকুমারের দাম্পত্যের বয়স তাঁদের হয়নি। কিন্তু যেহেতু তাঁরা প্রাপ্তবয়স্ক, তাই তাঁদের একসঙ্গে থাকায় কোনও বাধা নেই। এক্ষেত্রে কোনও অভিভাবক হস্তক্ষেপ করতে পারেন না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে